সর্বশেষ

নোবিপ্রবি প্রতিষ্ঠাবার্ষিকী ২০১৬ উদযাপন

লোকসংবাদ প্রতিনিধি:
উৎসবমুখর পরিবেশে শুক্রবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এ উপলক্ষে সকালে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। এরপর উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান ও সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে পায়রা ও বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার প্রফেসর মমিনুল হকের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এ এইচ এম খায়রুল আনম চৌধুরী সেলিম। 

অনুষ্ঠানের শুরুতে রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি অগ্রগতির বিভিন্ন তথ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও অত্যন্ত সুষ্ঠুভাবে নোবিপ্রবির একাডেমিক ও ভৌতঅবকাঠামোগত সর্বাঙ্গীন কার্যক্রম এগিয়ে চলছে। এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বিশ জন ছাত্র এখন এ বিশ্ববিদ্যালয়েরই গর্বিত শিক্ষক।

প্রধনান অতিথির বক্তৃতায় একরামুল করিম চৌধুরী এমপি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা যে তিনি এ অজপাঁড়া গায়ে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। ফলে এ অঞ্চলের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ লাভ করেছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের বাস্তব জ্ঞান অর্জন করতে হবে। আজকে উন্নত বিশ্ববিদ্যালয়গুলোতে পড়–য়া ছাত্র-ছাত্রীরা জঙ্গীবাদে জড়িয়ে পড়ছে। এ থেকে বেরিয়ে আসতে প্রয়োজন অভিভাকদের সচেতনতা ও শিক্ষার্থীদের নিজেদের ভেতর কাউন্সিলিং প্রক্রিয়া অনুসরণ। জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ধর্ম, বর্ণ, গোষ্ঠীর ঊর্ধ্বে উঠে মুক্তিযুদ্ধের অসামান্য গৌরবের অংশীদার হয়ে আমাদের সত্যিকার মানুষ হয়ে উঠতে হবে।

সভাপতির বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, যেকোনো বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি স্মরণীয় হয়ে থাকে। এটা বিশ্ববিদ্যালয়ের এগিয়ে চলার পথের মুকুট। নানা চড়াই-উতরাই পেরিয়ে আজ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে এগিয়ে চলছে। আমি আশা করি এ বিশ্ববিদ্যালয় একদিন প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে প্রতিষ্ঠিত হবে। তিনি বলেন, দেশরতœ শেখ হাসিনাকে শতকোটি অভিবাদন যে তিনি উপকূলীয় অঞ্চলের শিক্ষার প্রসারে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। এতে করে দেশের বিজ্ঞান চর্চায় এক মাইলফলক সৃষ্টি হয়েছে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.