সর্বশেষ

ঢাকায় তরুণ প্রতিবন্ধী নারীদের সংবাদ সম্মেলনে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার দাবি

লোকসংবাদ প্রতিবেদন:
প্রতিবন্ধী  নারীদের অবস্থা ও অবস্থান এবং প্রতিবন্ধী নারীদের বিভিন্ন বিষয়ে “দেশের উন্নয়নে তরুণ প্রতিবন্ধী নারী” বিষয়ক এক সংবাদ সম্মেলন মঙ্গলবার সকাল ১১টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে শারীরিক প্রতিবন্ধী মাজেদা আক্তার, শারীরিক প্রতিবন্ধী কবিতা রায়,  শারীরিক প্রতিবন্ধী নাছরিন আক্তার, শারীরিক প্রতিবন্ধী স্মতি আক্তার, দৃষ্টি প্রতিবন্ধী অনিকা রহমান এবং শারীরিক প্রতিবন্ধী মমতা পারভীন তাদের বক্তব্য উপস্থাপন করেন।  বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে প্রতিবন্ধীদের অধিকারের পক্ষে বিভিন্ন দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো:
১।   প্রত্যেক রাজনৈতিক দলের কর্মসূচীসহ এর সকল সাংগঠনিক স্তরে তরুণ প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্ত করতে হবে।
২।    প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ কে তরুণ প্রতিবন্ধী নারীদের বিবেচনায় বৈষম্যমুক্ত ও অধিকার ভিত্তিক করতে হবে।
৩।     তরুণ প্রতিবন্ধী নারীদের সেবাসমূহ স্ব স্ব সকল মন্ত্রণালয় হতে প্রাপ্তি নিশ্চিত করতে হবে। এর জন্য মন্ত্রণালয়ের রুলস্ অব বিজনেস্ এর সংশোধন করতে হবে।
৪।     সকল পর্যায়ে বৈষম্যহীনভাবে প্রতিবন্ধী নারীদের চাকুরীর সুযোগ নিশ্চিত করতে হবে।
৫।    তরুণ প্রতিবন্ধী নারীদের উন্নয়নে ও অধিকার প্রতিষ্ঠায় ও তাঁদের স্ব-সংগঠনের কার্যক্রম বাস্তবায়নের জন্য উপযুক্ত পরিমাণ অর্থ জাতীয় বাজেটে বরাদ্দে করতে হবে।
৬।    তরুণ প্রতিবন্ধী নারীদের যারা নির্যাতন করবে তাদেরকে দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে।
৭।    তরুণ প্রতিবন্ধী নারীদের নিয়ে কর্মরত স্ব-সংগঠনের উপযুক্ত প্রতিনিধিদের দেশের সকল পরিকল্পনায়, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ও কর্মকান্ডের মনিটরিং প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
৮।    দেশের সকল ভৌত অবকাঠামোসহ ফুটপাথ, যোগাযোগ ব্যবস্থা সার্বজনীন প্রবেশগম্য ও ব্যবহারযোগ্য করতে হবে।
৯।    দেশের সকল তথ্য প্রযুক্তিতে তরুণ প্রতিবন্ধী নারীদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।
১০।    দেশের সকল কর্মস্থল তরুণ প্রতিবন্ধী নারীদের জন্য উপযোগী ও কর্মস্থলে কর্মীদের প্রতিবন্ধী বিষয়ক ধারণা নিশ্চিত করতে হবে।
১১।    গুরুতর তরুণ প্রতিবন্ধী নারীদের ন্যায্য/যৌক্তিক সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।
১২।     ভোটাধিকার প্রয়োগ, অর্থনৈতিক উন্নয়ন ও প্রশিক্ষণ, শিক্ষা, স্বাস্থ্যে ও চিকিৎসা প্রদান প্রক্রিয়া তরুণ প্রতিবন্ধী নারীদের উপযুক্ত করতে হবে।
১৩।    ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ড তরুণ প্রতিবন্ধী নারীদের জন্য বাস্তবায়ন ও উপযুক্ত করতে হবে।
১৪।     দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির জন্য পাঠ্য বই, তথ্য উপাত্ত প্রিন্টিং এর জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পর্যায়ে একটি ব্রেইল প্রিন্টিং প্রেস স্থাপন করতে হবে।
১৫।    প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের কার্যক্রমকে তরুণ প্রতিবন্ধী নারীদের অর্থনৈতিক উন্নয়ন ও তাঁদের সংগঠনের ক্ষমতায়নমুখী করতে হবে।
১৬।    দেশে প্রতিবন্ধী বিষয়ক বিদ্যমান আইন, নীতিমালা, বিধি, গেজেট, পরিপত্র, নির্বাহী আদেশ/নির্দেশ ও কর্ম-পরিকল্পনাসহ উন্নয়ন কর্মকান্ডকে তরুণ প্রতিবন্ধী নারী বান্ধব করতে হবে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.