সর্বশেষ

তরুণ লেখক হাবীব ইমনের নতুন বই ‘কিশোরদের বঙ্গবন্ধু’

লোকসংবাদ প্রতিবেদন:
অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো তরুণ লেখক হাবীব ইমনের নবম বই ‘কিশোরদের বঙ্গবন্ধু’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশনস। প্রচ্ছদ করেছেন শিল্পী মামুন হোসাইন। ১৪৪ পৃষ্ঠার এ বইটির দাম ২৮০ টাকা। বইটিতে বঙ্গবন্ধু বিভিন্ন ছবি দিয়ে অলঙ্করণ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর।

এর আগে ২০০৮ সালের ডিসেম্বরে স্বরাজ প্রকাশনী থেকে  প্রকাশিত হয় তার প্রথম বই এক পলকে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন। এ গ্রন্থটি পাঁচটি সংস্করণ বের হয়েছে। তার মধ্যে একটি ছিল লন্ডন সংস্করণ। ২০১‘ সালে একই প্রকাশনী করে তার প্রথম কাব্যগ্রন্থ অন্ধকার, নীলগান। একই প্রকাশনী সংস্থা থেকেই দ্বিতীয় কাব্যগ্রন্থ কালো মেয়ের প্রতি ভালোবাসা প্রকাশিত হয় ২০১২ সালে। ২০১৩ সালে সাকী প্রকাশনী থেকে কয়েকজন মুক্তিযোদ্ধাদের জীবনী নিয়ে আলেখ্য গ্রন্থ ‘মুক্তিযুদ্ধের আগুনমুখো গল্প’ ও একুশে ফেব্রুয়ারি : আঁধারে বাঁধা অগ্নিসেতু। ২০১৪ সালে দেশ পাবলিকেশনস থেকে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইনে প্রকাশিত ২৯টি কলাম নিয়ে সংকলন লেখা-অলেখা প্রকাশিত হয়েছে। এছাড়া ২০১৫ সালে কলকাতার অভিযান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে তৃতীয় কাব্যগ্রন্থ ‘কবি হয়ে জন্মাতে চাইনি।

নতুন এ বইটি সম্পর্কে হাবী ইমন বলেন, ‘এই বইটা নিয়ে আমি খুবই আশাবাদী, পাঠক চিরায়ত বাংলার সহজ-সরলভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে লেখা। বইয়ের বাজারে কিশোরদের উপযোগী বঙ্গবন্ধু জীবনী বই নেই। এ অভাব বা সংকট থেকে আমি এই বইটি লেখার ক্ষেত্রে প্রয়াসী হয়েছি। কিশোররা ভারিক্কি শব্দ, ভারিক্ক ভাষা বা তত্ত্বকথা পছন্দ করে না। এগুলোকে এড়িয়ে এই বইটাকে ছোট ছোট শব্দে, ছোট ছোট বাক্যে সহজ-সরলভাবে অজানা তথ্যসমৃদ্ধ করে লেখা হয়েছে এ বইটি। এমনভাবে লেখা হয়েছে কিশোরদের পাশাপাশি এ বইটি বড়রাও পড়তে পারবে অনায়াসে। বইটা পড়লে বঙ্গবন্ধুকে নির্মোহভাবে জানা যাবে, তেমনী বাংলাদেশের ইতিহাসও সহজে জানতে পারবে।’
প্রগতিশীল এ লেখক লেখালেখি করছেন ছোটবেলা থেকেই, তবে নিজের দ্বিতীয় জন্মের আঁতুরঘর মনে করা ঢাকায় এসেই মূলতঃ তার লেখালেখির স্ফূরণ। পেয়েছেন অধ্যাপক হুমায়ুন আজাদ, প্রণব ভট্ট, আনিসুল হক, শামীম আজাদের দুর্লভ সাহচর্য।

নিজের প্রস্তুতিপর্বে এই প্রখ্যাত এরা ও পরিবারের সদস্যরা ছাড়াও রাজনীতিবিদ মনজুরুল আহসান খান, মুজাহিদুল ইসলাম সেলিম, কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কবি আসাদ চৌধুরী, প্রয়াত সমুদ্র গুপ্ত, প্রয়াত মনজুর হাছান লিটন, সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ, কবি-ছড়াকার আখতার হুসেন, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি কাজী রোজী এমপি, কবি মোহন রায়হান, কবি কাজল চক্রবর্তী (পশ্চিমবঙ্গ), কবি কার্তিক মোদক (পশ্চিমবঙ্গ), কবি-প্রকাশক মারুফ হোসেন (পশ্চিমবঙ্গ), কবি রনজু রাইম, কবি ওবায়েদ আকাশ, ছড়াকার আসলাম সানী, কবি প্রত্যয় জসীম, কবি বদরুল হায়দার, মিন্টু সারেং, এমদাদ হোসেন কৈশোর, কাজী খসরু, ফয়জুল ইসলাম জাহানসহ বড় একটা সাহিত্যবলয়ের মানুষজনের কাছে তার ঋণস্বীকার করেন হাবীব ইমন।

জাতীয় দৈনিকের সাময়িকীতে লিখলেও তার লেখালেখির ভিত তৈরি হয়েছে মূলত ছোটকাগজে লেখার মধ্য দিয়ে। বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের একাধিক পত্রিকা ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে তার নানা রচনা। দ্রোহকালের সাহিত্য কাগজ স্পর্ধা সবসময়ের সম্পাদক তিনি। 

তরুণ এ লেখকের জন্ম ১৯৮৩ সালের ৭ এপ্রিল নোয়াখালী জেলার মাইজদীতে, মেঘনা নদীর সংলগ্ন। পিত্রালয় একই জেলার কোম্পানীগঞ্জের রামপুরা গ্রামে। পড়েছেন ব্যবসায় শিক্ষা মানব সম্পদ উন্নয়নে, উচ্চতর ডিগ্রী গ্রহণ। ব্যক্তিগত জীবনে তার পেশা অনলাইন ও প্রিন্টিং মিডিয়ায় লেখালেখি-সাংবাদিকতা, বেসরকারি প্রতিষ্ঠানে মিডিয়া কনসালটেন্ট। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রাজনীতির সাথে তিনি জড়িত।

লেখক হাবীব ইমনের নবম বই কিশোরদের বঙ্গবন্ধু মেলায় পাওয়া যাচ্ছে বহেরাতলার লিটল ম্যাগ চত্বরের প্রকাশের স্টল ও সোহরাওয়ার্দীতে দেশ পাবলিকেশন্স এর  ৪০৭-৪০৮ নং স্টলে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.