সর্বশেষ

আন্তর্জাতিক জলবায়ু আদালত গঠনের দাবিতে পদযাত্রা

লোকসংবাদ প্রতিবেদন:
উন্নত দেশসমূহকে আইনগতভাবে গ্রীনহাউজ গ্যাস নির্গমনে বাধ্য করার জন্য আন্তর্জাতিক জলবায়ু আদালত গঠনের দাবি জানিয়েছে জলবায়ু বিপর্যস্ত জনগোষ্ঠি ও উন্নয়নশীল সংগঠনসময়হ। মঙ্গলবার সকালে নোয়াখালীতে এক পদযাত্রা শেষে প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে বক্তারা এ দাবি তোলেন। প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনে ন্যায্য ও আইনগতভাবে কার্যকর চুক্তির দাবিতে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক (প্রান),  এনআরডিএস, গান্ধী আশ্রম ট্রাস্ট ও গ্লোবাল কল টু অ্যাকশন এগেইনস্ট পোভার্টি (জিক্যাপ) যৌথভাবে এই পদযাত্রার আয়োজন করে।

সমাবেশে সুপ্রর সভাপতি মনুগুপ্ত, তৈল-গ্যাস-বন্দর-জাতীয় সম্পদ রক্ষা কমিটির নোয়াখালীর সভাপতি আনম জাহের উদ্দিন, সুজনের সম্পাদক এবিএম আবদুল করিম অ্যাডভোকেট, এসো গড়ি উন্নয়ন সংস্থার পরিচালক আবদুল আউয়াল, এনআরডিএসের প্রশাসনিক কর্মকর্তা অমল কৃষ্ণ অধিকারী,  যুবজোটের সভাপতি আবু নাছের মঞ্জু ও প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ প্রমুখ।

সমাবেশে বক্তারা, বক্তারা প্যারিস সম্মেলনে আইনি বাধ্যবাধকতাসম্পন্ন সার্বজনীন চুক্তি প্রণয়ন, আন্তজার্তিক জলবায়ু আদালত গঠন,  জলবায়ু বাস্তুচ্যুতদের উন্নত দেশগুলোতে সম্মানজনক অভিবাসনের অধিকার প্রদান, জলবায়ু চুক্তিতে অংশীদারিত্ব, ন্যায্যতা ও সুবিচার প্রতিষ্ঠা, জিসিএফ, অভিযোজন তহবিলসহ অন্যান্য তহবিলে পর্যাপ্ত অর্থায়ন নিশ্চিত করা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা খাতে সকল ধরনের ঋণের সুযোগ বন্ধ করা, জলবায়ু তহবিলের ব্যবহারে স্থানীয় জনসংগঠনের অংশগ্রহণের সুযোগ তৈরি, ইতোমধ্যে সংঘটিত ক্ষয়-ক্ষতি পূরণের জন্য অতিরিক্ত ‘ক্ষতিপূরণ’ প্রদান এবং সরকারি-বেসরকারি সমন্বয়-সাধনের মাধ্যমে বাংলাদেশের কণ্ঠ জোরদার করাসহ নয় দফা দাবি উত্থাপন করেন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.