সর্বশেষ

প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা বিষয়ক জাতীয় সংলাপ অনুষ্ঠিত

লোকসংবাদ ডেস্ক:
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা বিষয়ক জাতীয় সংলাপ বাংলাদেশ জাতীয় প্রেসক্লাব এর ভি.আই.পি. লাউঞ্জে বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস) এর উদ্যোগে সংলাপে জাতীয় পর্যায়ের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারী দপ্তর ও প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সংগঠনের প্রায় শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

দেশের সকল নীতি নির্ধারকদেরকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতিসংঘ কর্তৃক ঘোষিত প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ ও দেশের আইনের আলোকে প্রবেশগম্যতা বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে আয়োজিত সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জনাব তারিক-উল-ইসলাম এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব স্থপতি মোবাশ্বের হোসেন, সাবেক সভাপতি, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট। অনুষ্ঠানে মূল সহায়ক ও সভাপতিত্ব করেছেন বিপিকেএস এর নির্বাহী পরিচালক জনাব আবদুস সাত্তার দুলাল।
সংলাপে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের/সরকারী দপ্তরের যে সব কর্মকর্তা অংশগ্রহন করেন তারা হলেন: সত্য ব্রত সাহা অতিরিক্ত সচিব খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়, গোলাম রাব্বানী যুগ্ম সচিব তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয়, মোঃ আবু সাদেক যুগ্ম সচিব পরিচালক আবাসন ও ইমারত গবেষণা ইনস্টিটিউট, জনাব মোঃ খলিলুর রহমান যুগ্ম সাচিব মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়, জনাব নজরুল ইসলাম যুগ্ম সচিব র্ধমবিষয়ক মন্ত্রনালয়, রুহি রহমান যুগ্ম সচিব শিক্ষা মন্ত্রনালয়, ইঞ্জিনিয়ার মোঃ বাবুর আলী অতিরিক্ত সচিব কারিগরি শিক্ষা অধিদপ্তর,জনাব মানিক লাল বণিক যুগ্ম সচিব সমন্বয় পার্বত্য চ্ট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়, জনাব কে এম তারিকুল ইসলাম উপ-সচিব ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী, অসিম কুমার দে উপ-সচিব সাংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, শেখ ছিদ্দিকুর রহমান সহকারী সচিব ব্যাংকিং বিভাগ অর্থ মন্ত্রনালয়, জনাব আবদুল নাছের উপ-সচিব বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়, জনাব আলী হায়দার সহকারী সচিব যুব উন্নয়ন মন্ত্রনালয় ।

আলোচনায় বক্তারা বলেন, বিল্ডিং কোড এবং ইমারত বিধি অনুসারণ করে বিভিন্ন গণস্থাপনা নির্মাণের বাস্তবায়ন দৃশ্যমান হচ্ছে না, কিন্তু এর বাস্তবায়ন অগ্রগতি ধীরগতিতে চলছে। সেক্ষেত্রে তাঁরা সাময়িকভাবে র‌্যাম্প প্রস্তুত বা বিভিন্ন প্রবেশগম্য ব্যবস্থা ও ব্যবহার করার বিষয়টিকে প্রবেগম্যতার জন্য গুরুত্বপূর্ণ সমাধান হিসাবে উল্লেখ করে বক্তব্য রাখেন।

সংলাপ অনুষ্ঠানের সভাপতি মি. আবদুস সাত্তার দুলাল বলেন, সকল সরকারী কর্মকর্তাগণ দায়িত্ব গ্রহণ করলে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্য বিষয়টি নিশ্চিত করা যায়। এটাকে জাতীয় উন্নয়নের অগ্রাধিকার বিষয় হিসাবে বিবেচনা করতে হবে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.