সর্বশেষ

প্রতিবন্ধিতা বিষয়ক পরিভাষা সম্পর্কীয় দু’দিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত


লোকসংবাদ প্রতিবেদনঃ
প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও প্রতিবন্ধিতা বিষয়ক পরিভাষা সম্পর্কীয় দু’দিনের প্রশিক্ষণ কর্মশালা রোববার সমাপ্ত হয়েছে। কর্মশালাটির আয়োজন করে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস)। শনিবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর দক্ষিনখানে বিপিকেএস কার্যালয়ের সম্মেলন কক্ষে কর্মশালার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন প্রফেসর মো. মফিজুর রহমান। তিনি বলেন, সমাজে প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্নভাবে কাউন্সিলিং করা দরকার, যেটা ব্যক্তিগত পর্যায় থেকে শুরু করতে হবে।

এ বিষয়ে গণমাধ্যমের ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, গণমাধ্যম এখন বুলেটের মতো কাজ করে। অজান্তে হলেও গণমাধ্যমের প্রতিটি খবর মানুষের মনে গেঁথে যায়। আমরা যারা প্রতিবন্ধীদের নিয়ে নেতিবাচক কথা বলি বা ভুল করে বলে ফেলি বলে মনে করি তারাও এক ধরনের প্রতিবন্ধিতার শিকার। গণমাধ্যম যে ভাষা ব্যবহার করে সমাজের মানুষও সে ভাষাই ব্যবহার করে।  ফলে সমাজে এক ধরনের প্রভাব পড়ে।

সভাপতির বক্তব্যে বিপিকেএসের প্রতিষ্ঠাতা আব্দুস সাত্তার দুলাল বলেন, প্রতিবন্ধীরা দেশের উন্নয়নে অবদান রাখছেন। ভবিষ্যতেও রাখতে চান। সরকার প্রতিবন্ধীদের জন্য কিছু কাজ করলেও আমরা সব সুযোগ-সুবিধা পাচ্ছি না। যদিও ২০০৬ সালে জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদে স্বাক্ষর করেছে সরকার।

কর্মশালা শেষে সনদ গ্রহণ করছেন লোকসংবাদের অনলাইন সম্পাদক শহীদুল ইসলাম মুকুল

রোববার (১৮ অক্টোবর) দু’দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নাজমুল আহসান কলিমুল্লাহ, বিপিকেএস'র সমন্বয়কারী এম এ আজিজ প্রমুখ।


কর্মশালায় জাতীয় ও আঞ্চলিক গণমাধ্যমের ৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। লোকসংবাদ এর অনলাইন সম্পাদক শহীদুল ইসলাম মুকুল কর্মশালায় লোকসংবাদ এর প্রতিনিধিত্ব করেন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.