সর্বশেষ

শিক্ষাব্যয় বৃদ্ধির প্রতিবাদে নোয়াখালীতে আঞ্চলিক ছাত্র সমাবেশ বিক্ষোভ

লোকসংবাদ প্রতিনিধি:
শিক্ষার বাণিজ্যিকীকরণ-বেসরকারীকরণ-সাম্প্রদায়িকীকরণ ও সংকোচন নীতির প্রতিবাদে নোয়াখালীতে আঞ্চলিক ছাত্র সমাবেশ করা হয়েছে। মঙ্গলবার নোয়াখালী মুক্ত স্কয়ারে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আয়োজিত এই সমাবেশে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চাঁদপুর ও কুমিল্লা জেলার ছাত্র প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সমাবেশের শুরুতে বিভিন্ন দাবি দাওয়া সম্বলিত ব্যানার-ফেস্টুনে নিয়ে একটি মিছিল জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য মাসুদ রেজার সভাপতিত্বে ও নোয়াখালী জেলা শাখার আহবায়ক বিটুল তালুকদারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য মানস নন্দী, নোয়াখালী জেলা শাখার আহবায়ক দলিলের রহমান দুলাল, ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ¯েœহাদ্রি চক্রবর্ত্তী রিন্টু, সাংগঠনিক সম্পাদক সত্যজিৎ বিশ্বাস, নোয়াখালী জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোবারক করিম, চাঁদপুর জেলা শাখার সংগঠক ও কলেজ শাখার আহবায়ক সাদ্দাম হোসেন, ফেনী জেলা শাখার সংগঠক নয়ন পাশা, লক্ষীপুর জেলা শাখার আহবায়ক নুরুল আলম, কুমিল্লা জেলা সাংগঠক আবু সুফিয়ান, নোবিপ্রবি শিক্ষার্থী অনিক দাস, ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থী জামাল আহমেদ রনি প্রমুখ।

বক্তারা বলেন, স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষাব্যয় ক্রমাগত বাড়ছে। আর একইভাবে এখাতে কমছে রাষ্ট্রীয় বরাদ্দ। সর্বস্তরে নানা সংকট নিয়ে চলছে শিক্ষা ব্যবস্থা। স্কুলে শিক্ষার আয়োজন অপ্রতুল, সৃজনশীল পাঠদানের যোগ্য ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব প্রবল। ছাত্রদের ক্লাসরুমের শিক্ষা হারিয়ে যাচ্ছে। ফলে প্রাইভেট, কোচিং-ভর্তিবাণিজ্য ও গাইড বইয়ের রমরমা ব্যবসা চলছে। কলেজগুলোতে ২১০ দিন ক্লাস নিশ্চিতের কোন আয়োজন নেই। বছরে মাত্র ৫০-৬০ দিন ক্লাস হচ্ছে। পাশাপাশি সামাজিক অবক্ষয় নারী শিশু নির্যাতন, অশ্লীলতা-অপসংস্কৃতি, পুঁজিবাদী রাজনীতি সমাজকে অধঃপতিত করছে। এসবের বিরুদ্ধে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শিক্ষা-সংকৃতি-মনুষত্বের প্রতিজ্ঞায় শিক্ষাব্যয় বৃদ্ধি প্রতিরোধের লক্ষ্যে তীব্র আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছে এবং ছাত্র সমাজকে এ সংগ্রামের পথে সার্বিকভাবে অংশ গ্রহনের আহবানও জানান তাঁরা।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.