সর্বশেষ

নোয়াখালীতে স্থায়িত্বশীল উন্নয়ন ও পঞ্চবার্ষিকী পরিকল্পনা বিষয়ক সেমিনার

লোকসংবাদ প্রতিনিধিঃ
স্থায়িত্বশীল উন্নয়ন ও পঞ্চবার্ষিকী পরিকল্পনা বিষয়ক এক সেমিনার শনিবার নোয়াখালী প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও পার্টিসিপেট রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রান) সেমিনারটি আয়োজন করে।

সুপ্র নোয়াখালীর সভাপতি মনু গুপ্তর সভাপতিত্বে সেমিনারে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনভারমেন্ট সাইন্স এন্ড হ্যাজার্ড স্টাডিজ্ বিভাগের প্রধান মোহাম্মদ মাঈন উদ্দিন, গ্লোবাল কল অ্যাকশান প্রোভার্টি বাংলাদেশের সমন্বয়কারী আবদুল আউয়াল, নোয়াখালীর জিপি কাজী মানছুরুল হক খসরু, নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি আলমগীর ইউসুফ, গণতান্ত্রিক বাজেট আন্দোলন নোয়াখালী সভাপতি আবদুর রহিম চেয়ারম্যান। সেমিনারটি সঞ্চালন করেন প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ।

সেমিনারে আলোচকরা বলেন, বিশ্বময় সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা উত্তর পরিকল্পনা তথা স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) নিয়ে আলোচনা হচ্ছে। একই সাথে বাংলাদেশও এ বছর থেকে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। কিন্তু পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য অর্জনে প্রধান চ্যালেঞ্জগুলো হবে- উৎপাদনশীলতা বাড়াতে শ্রম দক্ষতা বৃদ্ধি, চাহিদা আছে এমন কারিগরি শিক্ষা, গ্যাস-বিদ্যুৎ এর যোগান, দেশব্যাপী রেল ও সড়ক নেটওয়ার্ক গড়ে তোলা, মানসম্মত গবেষণার জন্য বরাদ্দ, পরিবেশ বাঁচিয়ে শিল্পায়ন, নগরায়ন ও শিল্পায়নের বিকেন্দ্রিকরণ, রাজস্ব আহরণ বাড়ানো, আয় বৈষম্য কমিয়ে দরিদ্রের হার হ্রাস করা, প্রয়োজনীয় ভর্তুকী বজায় রাখা, স্বচ্ছতা ও সুশাসন প্রতিষ্ঠা করা। তাই সরকারকে এসকল চ্যালেঞ্জ বিবেচনায় রাখতে হবে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.