সর্বশেষ

ফেনীতে আশার উদ্যোগে স্যানিটেশন কার্যক্রম শুরু ও প্রশিক্ষণ প্রদান


সুরঞ্জিত নাগ, ফেনীঃ
সবার জন্য স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন এবং দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপনে সহায়তা করার লক্ষ্যে আশা স্যানিটেশন কার্যক্রম গ্রহন করেছে। এরই অংশ হিসাবে ফেনীর হোটেল মিড নাটটের কনফারেন্স রুমে আশা ফেনী জেলার আয়োজনে জেলার বিভিন্ন উপজেলার ২৫ জন স্যানিটেশন উদ্যোক্তা/ব্যবসায়ীদের নিয়ে ৮-১০ সেপ্টেম্বও তিন দিনের ‘উন্নত টেকসই স্যানিটেশন প্রযুক্তি ও ব্যবসা সম্প্রসারণ’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্টিত হয়। এছাড়াও জেলার সকল ব্রাঞ্চ ম্যানেজারদের অংশগ্রহনে ৭ সেপ্টেম্বর এক দিনের স্যানিটেশন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের সমাপনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ এনামুল হক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য অধিদপ্তর ফেনী  জেলার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ উদ্দিন, আশা নোয়াখালী জোনের জোনাল ম্যানেজার মোঃ মোশারফ হোসেন এবং ফেনী ও খাগড়াছড়ি জেলার দায়িত্ব প্রাপ্ত সিনিয়ার ডিএম মোঃ শফিকুল ইসলাম চৌধুরী এবং আর ও উপরিস্থত ছিলেন ফেনী সদর অঞ্চলের রিজিওনাল ম্যানেজার মোঃ জাকারিয়া।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, স্যানিটেশন উদ্যোক্তাদের উন্নত প্রযুক্তির ল্যাট্রিন তৈরি ও বাজার সম্প্রসারণ বিষয়ক প্রশিক্ষণ আয়োজনের জন্য আশার প্রশংসা করেন। তাছাড়া আশার নিজস্ব তহবিলে এ ধরণের কর্মসূচি নেয়ায় সাধুবাদ জানান। বিশেষ অতিথি তাঁর বক্তব্যে স্যানিটেশন উদ্যোক্তাদের মাধ্যমে ফেনী জেলায় শতভাগ স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন বাস্তবায়ন হবে এ আশা ব্যক্ত করেন।

তাছাড়া স্যানিটেশন উদ্যোক্তাদেও ব্যবসা সম্প্রসারণ এবং দরিদ্র পরিবাওে ল্যাট্রিন স্থাপনের জন্য এ পর্যন্ত স্বল্প সুদে ১৮ কোটি ৫২ লক্ষ টাকা স্যানিটেশন ঋণ বিতরণ করেছে এবং প্রায় ২১,০০০ পরিবার স্বাস্থ্যসম্মত অফসেট ল্যাট্রিন স্থাপন করেছে। আশা ২০১৫-২০১৬ অর্থ বছরে স্যানিটেশন কার্যক্রমের আওতায় আরও ২৪টি জেলায় মোট ৬০০ জন স্যানিটেশন উদ্যোক্তা ও ব্যবসায়ীকে প্রশিক্ষন প্রদান করা এবং স্বল্প সুদে ৫৫ কোটি টাকা স্যানিটেশন ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.