সর্বশেষ

নোবিপ্রবিতে শোক দিবসের আলোচনাসভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মোচন


নাজমুস সাকিব সাদী:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪০ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক ড. অহিদুজ্জামানের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশপথে বঙ্গবন্ধু শেখমুজিবর রহমানের প্রতিকৃতি উন্মোচন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এ এইচ এম শামছুদ্দিন চৌধুরী বলেন, “বঙ্গবন্ধু হত্যার পেছনে যারা সবচেয়ে বেশি দায়ী তার মধ্যে জিয়াউর রহমান ছিলেন অন্যতম। তিনি বঙ্গবন্ধুর হত্যার চক্রান্ত করেই ক্ষান্ত হননি, মুক্তিযুদ্ধের স্মৃতিও ধ্বংস করার বিভিন্ন চেষ্টা চালান। তারই অংশ হিসেবে সোহরাওয়ার্দী উদ্যানকে খন্ড করে তৈরি করেন শিশু পার্ক।”



বিশেষ অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ সামাদ বলেন, “বঙ্গবন্ধু সাম্প্রদায়িকতায় বিশ্বাস করতেন না, তিনি বিশ্বাস করতেন মানব কল্যাণে। সুতরাং বঙ্গবন্ধুর আদর্শের সাথে সম্পর্ক রাখলে আমরা বিশ্বের নিপীড়িত মানুষের সাথে থাকতে পারব।”

বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক মমিনুল হক বলেন, “শুধু নির্দিষ্ট দিনে তার ছবি ও পোস্টার লাগালেই হবে না, আমাদের জীবনে-কর্মে বঙ্গবন্ধুর আদর্শের বাস্তব রূপ দিতে হবে।”

ছাত্রলীগ নেতা আব্দুল হামিদ বাপ্পি বলেন, “আজকের তরুণ সমাজ তাদের নিজ ইতিহাস ভুলে ভিনদেশি চে গুয়েভারের ছবি সংবলিত টি-শার্ট পরে তার আদর্শের কথা বলে। কিন্তু তারা দিন দিন ভুলতে বসেছে তাদের নিজ সত্ত্বা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে। এর থেকে পরিত্রাণের জন্য সকল বিশ্ববিদ্যালয়ে তার জীবনী পড়া বাধ্যতামূলক করার পাশাপাশি তাকে নিয়ে ব্যাপক গবেষণাও শুরু করা উচিত।”

এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপ-উপাচার্য ড. আবুল হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মুসফিকুর রহমান, জাতীয় কবিতা পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য আসলাম সানি, বঙ্গবন্ধু আবৃতি পরিষদের সভাপতি ড. শাহাদাৎ হোসেন নিপুসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী প্রতিনিধিবৃন্দ।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.