সর্বশেষ

ফেনীতে বন্যা পরিস্থিতির আরও উন্নতি

মানুষের দুর্ভোগ বেড়েছে

সুরঞ্জিত নাগ, ফেনী:
টানা বর্ষন ও পাহাড়ী ঢলের পানিতে প্লাবিত ফেনী সদর ও দাগনভূঁঞা উপজেলার বন্যা পরিস্থিতি গতকাল বুধবার আরো কিছুটা উন্নতি  হয়েছে। গত চার দিন বৃষ্টি না হওয়ায় পানি নামতে শুরু করেছে। তারপরও গ্রামীন সড়ক সমুহ এখনো পানিতে তলীয়ে আছে।  হাজারো মানুষ এখনো পানিবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে। মানুষের দূর্ভোগ বেড়েছে।এদিকে সরকারী বেসরকারী ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে।

দাগনভূঁঞায় ও ফেনী সদর উপজেলায় উপজেলায় ৪৬টি প্রাথমিক বিদ্যালয় ১৬টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা এখনো বন্ধ রয়েছে। দাগনভূঁঞায় ৯টি ও ফেনী সদর উপজেলায় ১টিসহ মোট ১০টি আশ্রয় কেন্দ্র চালু রয়েছে।

জেলা প্রশাসন সূত্র  জানায়, অবিরাম বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানিতে দাগনভূঁঞা উপজেলার ৬টি ইউনিয়নের ৬০টি গ্রাম, ফেনী সদর উপজেলার দুটি ইউনিয়নের ২৫টি গ্রাম এবং ফুলগাজী উপজেলার দুটি ইউনিয়নের ৮টি গ্রামসহ ৯৩টি গ্রাম  বন্যা কবলিত হয়ে রয়েছে। এতে দাগনভূঁঞা উপজেলায় ৩০ হাজার মানুষ, ফেনী সদর উপজেলায় ১২ হাজার ৬৬০ জন এবং ফুলগাজী উপজেলায় ৫ হাজার ৮০০ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। এক হাজার পুকুর ও খামারের মাছ ভেসে গেছে। প্রায় দুইশত কিলোমিটার কাঁচা সড়ক ও ৮০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি হয়েছে।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, দাগনভূঁঞায় বন্যার্ত মানুষের জন্য ত্রাণ সহায়তা হিসাবে ৭০ মেট্রিক টন চাল এবং নগদ দুই লাখ টাকা, ফেনী সদর উপজেলায় ৩০ টন চাল ও নগদ দুই লাখ টাকা ও ফুলগাজী উপজেলায় ১৫ টন চাল ও নগদ এক লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ ফেনীর উপ-পরিচালক মো.জহিরুল ইসলাম  জানান, জেলায় এবারের বন্যায় এক হাজার ৬৩ হেক্টর জমির আমনের বীজতলা, ২৫০ হেক্টর আউশ ধান ও ৮৯ হেক্টর রোপা আমন এবং ১৫৯ হেক্টর গ্রীষ্মকালীন সবজি খেতের ক্ষতি হয়েছে।

সরকারী সাহয্যের পাশাপাশি বেসরকারী ত্রাণ সহায়তাও চলছে। আজ বুধবার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর নেতৃত্বে দাগনভূঁঞার পূর্ব চন্দ্রপুর, এয়াকুবপুর ও রামনগর ইউনিয়নের দুই হাজার বানবাসীকে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.