সর্বশেষ

লার্জ হ্যাড্রন কোলাইডার: পৃথিবীর সবচেয়ে বড় পদার্থবিজ্ঞান গবেষণা পুনরায় শুরু হচ্ছে


লোকসংবাদ ডেস্কঃ
পৃথিবীর সবচেয়ে বড় ও শক্তিশালী পদার্থবিজ্ঞান গবেষণা আবার শুরু হচ্ছে। লার্জ হ্যাড্রন কোলাইডার (এলএইচসি), কনা ত্বরক এবং  পৃথিবীর সবচেয়ে বড় যন্ত্র, দুই বছর বন্ধ থাকার পর কাজের জন্য প্রস্তুত।

ইউরোপিয়ান পারমানবিক গবেষনা প্রতিষ্ঠান (সার্ন) চুড়ান্ত পরীক্ষার পর রবিবারে প্রথম রশ্মি প্রক্ষেপন শুরু করেছে এলএইচসি'র ২৭ কিলোমিটার রিং এর মধ্যে।

"দুই বছর চেষ্টার পর এলএচসি ভালো অবস্থায় আছে", বলেছেন সার্নের ত্বরক এবং প্রযুক্তি বিষয়ক পরিচালক ফ্রেডেরিক বর্ড্রাই। "কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এখনো বাকি যখন আমরা রশ্মির শক্তি রেকর্ড পরিমানে বৃদ্ধি করব।"

বর্তমানে পৃথিবীর সবথেকে বড় কনা ত্বরক যন্ত্র হল LHC (Large Hadron Collider)। এটা সুইজারল্যান্ড ও জেনেভার কাছে মাটির ১৭৫ মিটার নিচে স্থাপন করা হয়েছে। এর কাজ শুরু হয় ১৯৯৮ সালে এবং শেষ হয় ২০০৮ সাল নাগাদ।

পদার্থবিজ্ঞানীগণ লার্জ হ্যাড্রন কোলাইডারের মাধ্যমে পদার্থ বিজ্ঞানের কিছু মৌলিক প্রশ্নের ঊত্তর খুজে পাবার আশা করছেন। যার মধ্যে মৌলিক কণা সমূহ, স্পেস টাইম এর গঠন, এই মহাবিশ্ব পরচালনার মৌলিক নিয়মের সমন্বয়, বিশেষত কোয়ান্টাম মেকানিকস এবং সাধারণ আপেক্ষিকতাবাদ এর সেই সব জায়গা সমূহ যেখানে জ্ঞান অজানা, অস্বচ্ছ। সূত্রঃ সিএনএন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.