সর্বশেষ

নোয়াখালীতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিতঃ স্বাস্থ্যখাতে জিডিপির তিন শতাংশ বরাদ্দের দাবি


লোকসংবাদ প্রতিবেদনঃ
জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে কমপক্ষে জিডিপির ৩ শতাংশ বা মোট বাজেটের ১০ শতাংশ বরাদ্দ প্রদান এবং স্বাস্থ্যকে মৌলিক অধিকার হিসেবে সংবিধানিক স্বীকৃতি প্রদানের দাবি করেছে নোয়াখালীর বিভিন্ন পেশার প্রতিনিধিরা। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে নোয়াখালী প্রেসক্লাব চত্ত্বরে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এই দাবি জানায়। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), এনআরডিএস, পাটিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রান),  বন্ধন এবং গান্ধী আশ্রম ট্রাস্ট যৌথভাবে মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বাস্থ্যসেবা কোন সুযোগ নয়, এটি মানুষের অধিকার। আমাদের সংবিধান ও অন্যান্য আন্তর্জাতিক সনদ অনুযায়ী জনস্বাস্থ্যের উন্নতিসাধন এবং বৈষম্যহীনভাবে জনগণের স্বাস্থ্যের অধিকার নিশ্চিত করতে রাষ্ট্রের বাধ্যবাধকতা রয়েছে।  পরে আয়োজকরা সকল মানুষের জন্য স্বাস্থ্যসেবায় সম-অভিগম্যতা নিশ্চিতকরণ পাশাপাশি  স্বাস্থ্যকে মৌলিক অধিকার হিসেবে সংবিধানিক স্বীকৃতি প্রদান, জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে কমপক্ষে জিডিপির ৩ শতাংশ বরাদ্দ প্রদান, কমিউনিটি ক্লিনিকের যথাযথ বাস্তবায়ন ও তদারকি ব্যবস্থা জোরদার করা, স্বাস্থ্য খাতের বাণিজ্যীকরণকরণ বন্ধ করাসহ ১০ দফা দাবি উত্থাপন করেন।

সুপ্র'র জেলা কমিটির সহসভাপতি বিজন সেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন তৈল গ্যাস বন্দর রক্ষা কমিটির সভাপতি আনম জাহের উদ্দিন, সিপিবি জেলা সম্পাদক জাফর উল্যাহ বাহার, এনআরডিএসের প্রশাসনিক কর্মকর্তা অমল কৃষ্ণ অধিকারী, প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাবিব ইমন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.