সর্বশেষ

নোয়াখালী সরকারি কলেজের স্নাতক ১ম বর্ষ শিক্ষার্থীদের নবীনবরণ


লোকসংবাদ প্রতিবেদন
ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ নোয়াখালী সরকারি কলেজের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের নবীন শিক্ষার্থীদের নিয়ে নবীনবরণ অনুষ্ঠান করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় জেলা শহর মাইজদী টাউন হলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের উৎসব মুখর অংশগ্রহণে পুরো হল মুখরিত হয়ে উঠে।

এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নোয়াখালী সরকারি কলেজ শাখার আহ্বায়ক জসিম উদ্দিন খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম ফরহাদের পরিচালনায় আলোচনা করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সত্যজিৎ বিশ্বাস, সদস্য মাসুদ রেজা, জেলা কমিটির আহ্বায়ক বিটুল তালুকদার। এ ছাড়া বিভিন্ন বিভাগের নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন দিপন মজুমদার, মোজাক্কের হোসেন রানা, শেখ আহম্মদ, মোহন ও সুমন দাস প্রমুখ।

বক্তারা বলেন, রাষ্ট্র শিক্ষার সর্বজনীন অধিকার অস্বীকার করে শিক্ষাকে মুনাফার হাতিয়ারে পরিণত করার উদ্দেশ্যে শিক্ষার বাণিজ্যিকীকরণকে তরান্বিত করছে। সেই উদ্দেশ্যে শিক্ষার ব্যয় বৃদ্ধি ও প্রতি বছর ক্রমাগত শিক্ষাখাতে বরাদ্দ কমছে। অন্যদিকে শিক্ষাদিকে শিক্ষাব্যবস্থা ও বিষয়বস্তু এমনভাবে ঢেলে সাজাচ্ছে যাতে একজন শিক্ষার্থী উচ্চ শিক্ষার সার্টিফিকেট অর্জন করবে, কিন্তু সামাজিক দায়বোধ সম্পন্ন মানবিক মানুষ তৈরি হবে না। তাই বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে আত্মকেন্দ্রিক ও রাজনীতি বিমুখ মনোভাব প্রবলতর হচ্ছে। সামাজিক অবক্ষয় স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তারই স্বাক্ষ্য দেয়। এছাড়া বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তীব্র আয়োজনের সংকট রয়েছে।

নোয়াখালী সরকারি কলেজের বর্তমান অবস্থা তুলে ধরে বক্তারা বলেন- ১৪ সহস্রাধিক শিক্ষার্থী ও শিক্ষকের এই প্রতিষ্ঠানে সেশনজট, শিক্ষক-ক্লাসরুম সংকট, লাইব্রেরি সেমিনারে অপ্রতুল বই, নামে-বেনামে ফি আদায়, খেলাধুলা সাংস্কৃতিক আয়োজনের সংকটসহ বহুবিধ সংকটে নিমজ্জিত। যা প্রকৃত জ্ঞান অর্জনের পথকে বাধাগ্রস্থ করছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কলেজের বিভিন্ন দাবিতে লড়াই করে আসছে। বর্তমান পরিস্থিতিতে শিক্ষা-সংস্কৃতি-মনুষ্যত্ব বাঁচাতে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ লড়াই করার আহ্বান জানান।

আলোচনা সভার পূর্বে নবীণদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। পরে নবীণদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।
  • সুমন ভৌমিক

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.