সর্বশেষ

জলবায়ু সহনশীল অংশগ্রহণমূলক বনায়ন ও পূণঃবনায়ন’ বিষয়ক অবহিতকরণ কর্মশালা


লোকসংবাদ প্রতিবেদনঃ
নোয়াখালী জেলা প্রশাসকের সভাকক্ষে ‘জলবায়ু সহনশীল অংশগ্রহণমূলক বনায়ন ও পূণঃবনায়ন’ বিষয়ক অবহিতকরণ কর্মশালা মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। বন বিভাগ, আরণ্যক ফাউন্ডেশন, বিশ্বব্যাংক ও উন্নয়ন সংস্থা উত্তরণ অযৌথভাবে  কর্মশালাটির আয়োজতিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস। বিভাগীয় বন কর্মকর্তা মো. ছানাউল্যাহ পাটোয়ারীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন আরণ্যক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন। প্রকল্পের ধারনাপত্র উপস্থাপন করেন উত্তরণের প্রকল্প পরিচালক পিজুষ কান্তি বাড়ই।

কর্মশালায় জানানো হয়, বিশ্বব্যাংকের অর্থায়নে সাড়ে তিন বছর মেয়াদী জলবায়ু সহনশীল অংশগ্রহণমূলক বনায়ন ও পূণঃবনায়ন প্রকল্পের মাধ্যমে জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলীয় নয় জেলা নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, চট্টগ্রাম ও কক্সবাজারের দরিদ্র জনগোষ্ঠীকে সাথে নিয়ে ২০ হাজার হেক্টর এলাকায় ও ১৬৭০ কিলোমিটার সড়ক বনায়ন করা হবে। এছাড়া ঝুকিপূর্ণ ২০০ গ্রামের ৬ হাজার পরিবারকে বিকল্প জীবিকায়নের মাধ্যমে বন নির্ভরশীলতা কমিয়ে বনজ সম্পদের সুরক্ষা ও টেকসই ব্যবহার নিশ্চিত করা হবে।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি উন্নয়ন কর্পোরেশন, কৃষি গবেষণা ইন্সিটিউট, জনপ্রতিনিধি চেয়ারম্যান, রাজনীতিবিদ, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

  • আবু নাছের মঞ্জু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.