সর্বশেষ

নোয়াখালীতে কর ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

লোকসংবাদ প্রতিনিধি
কর ন্যায্যতা বিষয়ক অবহিতকরণ কর্মশালা বৃহস্পতিবার নোয়াখালী প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। ন্যায্যতা এবং রাষ্ট্রের কর ব্যবস্থাপনা বিষয়ে তৃণমূল ক্যাম্পেইনারদের সচেতনতা বৃদ্ধি এবং নাগরিক সমাজ কর সুশাসন বিষয়ে প্রচারণায় উদ্বুদ্ধকরণের লক্ষ্যে কর্মশালাটির আয়োজন করে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রান)।
কর্মশালায় বক্তারা বলেন, দেশে করব্যবস্থায় ইতোমধ্যে বেশকিছু প্রশাসনিক ও নীতিগত সংস্কার সাধন করা হয়েছে; ফলে আমাদের কর-জিডিপি অনুপাত কিছুটা বেড়েছে। কিন্তু দেশে কর-রাজস্ব সংগ্রহে প্রত্যক্ষ করের চাইতে পরোক্ষ করের ওপর বেশি জোর দেওয়া হয়। এটা করব্যবস্থায় নিয়মিত এবং পদ্ধতিগতভাবে অসমতা সৃষ্টি করছে; জনবান্ধব নয়, গরিব-বান্ধব নয়। করের বোঝা বেশিরভাগ ক্ষেত্রে সাধারণ মানুষের ওপর চেপে বসছে। দুর্বল কর ব্যবস্থাপনাও কর ন্যায্যতার ক্ষেত্রে বাংলাদেশের জন্য একটি বড় অন্তরায়। সুতরাং দুর্বলতা কাটানোর জন্য এবং করব্যবস্থাকে দরিদ্রবান্ধব ও জনবান্ধব করার জন্য কর প্রশাসন ও নীতি সংস্কারে আরো বেশি গুরুত্ব দিতে হবে। দেশকে এগিয়ে নিতে হলে আমাদের প্রগতিশীল বা প্রত্যক্ষ কর ব্যবস্থার শতভাগ প্রচলন করতে হবে; যা ধনী-গরিব মিলিয়ে কর ন্যায্যতা নিশ্চিত করবে।

সুপ্র নোয়াখালীর সভাপতি মনুগুপ্তর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন তেল-গ্যাস-বন্দর রক্ষা কমিটির নোয়াখালী সভাপতি আনম জাহের উদ্দিন, খাদ্য অধিকার আন্দোলনের সভাপতি রাহা নব কুমার, সুপ্র নোয়াখালীর সম্পাদক নুরুল আলম মাসুদ, সাংবাদিক বিজন সেন, নারীনেত্রী অধ্যাপিকা শিরিণ আক্তার, স্থানীয় সরকার প্রতিনিধি রওশন আক্তার লাকী প্রমুখ।


  • আবু নাছের মঞ্জু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.