সর্বশেষ

নোয়াখালীতে ছাত্রছাত্রীদের উদ্যোগে পরিবেশ দিবস পালিত

লোকসংবাদ প্রতিবেদন:
শোভাযাত্রা, বিনামূল্যে বৃক্ষ বিতরণ, বৃক্ষরোপন, চিত্রাঙ্কণ এবং আলোচনার সভার মধ্যদিয়ে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে উদযাপিত হয়েছে নোয়াখালীর কবিরহাট উপজেলার বানদত্ত উচ্চ বিদ্যালয়ে। বিদ্যালয়ের সাত শতাধিক ছাত্রছাত্রী- শিক্ষক এবং অভিভাবকরা এসকল কর্মসূচিতে অংশগ্রহণ করে। গ্রামীণ মানুষকে পরিবশে বিষয়ে সচেতন করা এবং সবুজ জীবনযাপনের জন্য উদ্বুদ্ধ করার জন্য গণসাক্ষরতা অভিযান ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক- প্রানের সহযোগিতায় ৫ জুন সকালে ছাত্রছাত্রীদের একটি শোভাযাত্রা গ্রাম প্রদক্ষিণ শেষে বিদ্যালয়ের মাঠে বিভিন্ন ফলদ ও বনজ গাছের চারা রোপন করে। পরে বিদ্যালয় মিলনাতনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
বিদ্যালয়ের বানদত্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মধুসূধন নাথের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিচালনা কমিটির সদস্য মো. সেলিম,  বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নিমাই চাঁদ বৈষ্ণব, সহকারী শিক্ষক বিমল চন্দ্র দে, সুলতানা আলাউদ্দিন, নিলীমা রায়,  শাহীনা আক্তার, মো. নাছির উদ্দিন উন্নয়ন সংগঠন প্রানের কর্মসূচি সমন্বয়কারী আসাদুজ্জামান চৌধুরী কাজল এবং বিদ্যালয়ের পরিবশে ক্লাবের সদস্য তিথি মিতা গোশ্বামী। আলোচনা সভায় বক্তরা বলেন, আমাদের চারপাশের পরিবেশ ধীরে ধীরে বসবাসের অনুপযোগী হয়ে যাচ্ছে। উন্নত বিশ্বেও ভোগবাদী আচরণের কারণে জলবায়ু পরিবর্তিত হচ্ছে এবং আমরা জীবন-জীবিকা হুমকির মধ্যে পড়েছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে আমাদের চারপাশের পরিবেশ আরো সবুজ করে তুলতে হবে; পাশাপাশি উন্নত বিশ্ব যেন পরিবেশ বিধ্বংসী কার্যক্রম কমিয়ে আনে তার জন্য সকলকে সোচ্চার হতে হবে।

আলোচনা সভা শেষে পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.