সর্বশেষ

নোয়াখালীতে প্রাক-বাজেট আলোচনায় জেলা বাজেট ও উন্নয়ন বাজেটে জনঅংশগ্রহণের দাবি

লোকসংবাদ প্রতিনিধি :
বাজেট প্রণয়ন প্রক্রিয়ার জনঅংশগ্রহণ নিশ্চিত করা এবং আঞ্চলিক বৈষম্য দূর করার জন্য প্রত্যেক জেলার জন্য আলাদা বাজেট ঘোষণা করা এবং জনগণের চাহিদারভিত্তিতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করে পিছিয়ে থাকা জেলাগুলোর দারিদ্র্য মুক্তির জন্য উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করার জন্য দাবি জানিয়েছে নোয়াখালীর নাগরিক সমাজ। গতকাল (বৃহস্পতিবার) নোয়াখালী প্রেস ক্লাবে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক- প্রান আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় বক্তারা এ দাবি জানায়।
সুপ্র নোয়াখালী কমিটির সভাপতি মনু গুপ্তের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস-চেয়ারম্যান নিলুফা মোমিন, তৈল-গ্যাস-বন্দর রক্ষা কমিটির সভাপতি আনম জাহের উদ্দিন, জেলা কৃষক ফ্রন্টের সভাপতি তারেকশ্বর নান্টু, সমাজসেবক জাকির হোসেন বাবুল, সাংবাদিক ফুয়াদ হোসেন, মিজানুর রহমান, নারীনেত্রী পপি রহমান ও  প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ। 

বক্তরা আগামি বাজেটে পরোক্ষ করের ওপর নির্ভরশীলতা না বাড়িয়ে প্রত্যক্ষ করের আওতা বৃদ্ধি, বৈদেশিক ঋণ নির্ভরশীলতা কমিয়ে কর খেলাপিদের কাছ থেকে কর আদায় করা,  কর প্রশাসনকে বিকেন্দ্রীকরণ ও কর আইন সংশোধন করা ও  জাতীয় শিক্ষা নীতি বাস্তাায়নের লক্ষ্যে শিক্ষা খাতে মোট বাজেটের ২০ শতাংশ এবং স্বাস্থ্যখাতে মোট বাজেটের ১০ শতাংশ বরাদ্দের সুপারিশ করেন।

এর আগে সকালে গণতান্ত্রিক বাজেট আন্দোলন নোয়াখালী কমিটি জেলা বাজেট ও উন্নয়ন বাজেটে জনঅংশগ্রহণের দাবিতে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন যুব জোটের কেন্দ্রিয় সদস্য আবু নাছের মঞ্জু, সাংবাদিক জামাল হোসেন বিষাদ, সিপিবি নোয়াখালীর সাধারণ সম্পাদক জাফর উল্যাহ বাহার এবং আসাদুজ্জামান চৌধুরী কাজল। বক্তরা আগামি বাজেটে জেলায় আলাদা বাজেট ঘোষণা, জেলা বাজেট বাস্তবায়নের নীতিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নের দাবি জানায়।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.