সর্বশেষ

জলবায়ু অভিযোজন কর্মসূচিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং প্রজনন স্বাস্ত্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে বিতর্ক, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

লোকসংবাদ প্রতিনিধি
জলবায়ু অভিযোজন কর্মসূচিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং প্রজনন স্বাস্ত্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে ২০ ফেব্রয়ারি বৃহস্পতিবার নোয়াখালীর কবিরহাট উপজেলার বানদত্ত উচ্চ বিদ্যালয়ে এক বিতর্ক, রচনা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পপুলেশান অ্যাকশান ইন্টারন্যাশনাল (পিএআই)-এর সহযোগিতায় পাটিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রান) এ কর্মসূচির আয়োজন করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে মুক্তিযুদ্ধ এবং বিজ্ঞানবিষয়ক বিভিন্ন বই পুরষ্কার প্রদান করে।
জলবায়ু পরির্তনের প্রভাবে নারী এবং শিশুরা সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছে। নারীদের প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যায় দেখা দিচ্ছে। পাশাপাশি খাদ্য এবং পানীয় জলের সংকটেও নারীদের সবচেয়ে বেশি আক্রান্ত করছে। এ সকল বিষয়ে গ্রামীণ যুবকদের সচেতন করা এবং জলবায় অভিযোজন কর্মসূচিসমূহে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য স্থানীয় সরকারকে চাপ দেওয়ার লক্ষে এ কর্মসূচি আয়োজন করা হয়।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নিমাই চন্দ্র বৈষ্ণবের সভাপতিত্বে প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মধুসুধধন নাথ, প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ-সহ বিদ্যালয়ের প্রায় ৬০০ ছাত্রছাত্রী, শিক্ষক এবং বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন। পরে বিদ্যালয়ের শিক্ষাথীদের নিয়ে ‘পরিবেশ ক্লাব’ গঠন করা হয়। এই ক্লাবের মাধ্যমে আগামিতে ছাত্রছাত্রীরা জলবায়ু অভিযোজন এবং পরিবেশ ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.