সর্বশেষ

নোয়াখালী ৫ উপজেলায় আওয়ামীলীগ বিএনপির মর্যাদার লড়াই

আবু নাছের মঞ্জু, নোয়াখালী:
নোয়াখালীর পাঁচ উপজেলা সদর, কবিরহাট , কোম্পানীগঞ্জ, সোনাইমুড়ী ও চাটখিলে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বুধবার (২৭ ফেব্রুয়ারি)। স্থানীয় সরকার নির্বাচন হলেও এটিকে নিজেদের মর্যাদার লড়াই হিসেবে দেখছে আওয়ামীলীগ ও বিএনপি। যার কারণে ফলাফল নিজেদের অনুকূলে আনার জন্যে আওয়ামীলীগ ও বিএনপির পক্ষ থেকে চলছে সর্বাত্মক প্রস্তুতি। চেয়ারম্যান পদে আওয়ামীলীগ ও বিএনপি জোট সমর্থিত একক প্রার্থী ঘোষনা করা হলেও ব্যতিক্রম হয়েছে সদর ও সোনাইমুড়ী উপজেলায়। সদর উপজেলায় আওয়ামীলীগে প্রার্থী  এবং সোনাইমুড়ীতে আওয়ামীলীগ ও বিএনপির একজন করে বিদ্রোহী প্রার্থী রয়েছেন। সদর উপজেলায় আওয়ামীলীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ও সোনাইমুড়ী উপজেলায় এক চেয়ারম্যান প্রার্থী এবং তার ৯ জন সমর্থক নেতাকে ইতিমধ্যে বহিস্কার করা হয়েছে।
সোনাইমুড়ীতে বিএনপির বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে  দলীয় কোন ব্যবস্থা নেয়া হয়নি। আওয়ামীলীগ এসব বিদ্রোহী প্রার্থীদের দল থেকে বহিস্কার করেও  প্রচারনা থামাতে পারেনি। গত নির্বাচনে এসব উপজেলায় আওয়ামীলীগ সমর্থক প্রার্থীরা নির্বাচিত হন। এবারের নির্বাচনে ৪ উপজেলায় আওয়ামীলীগ ও বিএনপি জোট  সমর্থক প্রার্থীদের মধ্যে ভোটযুদ্ধ সীমাবদ্ধ থাকবে।  তবে সোনাইমুড়ী উপজেলায় দলীয় ও  বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে ত্রিমুখী ভোটযুদ্ধের সম্ভাবনা বেশী।  সদর উপজেলায় আওয়ামীলীগের এক  বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর কারনে দল সমর্থিত প্রার্থী বেকায়দায় রয়েছেন।
নির্বাচনে এ পাঁচ উপজেলায় ২৩ জন চেয়ারম্যান, ২২ জন ভাইস চেয়ারম্যান ও ১৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সহ মোট ৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।
সদর উপজেলায় ৬ জন চেয়ারম্যান, ৬ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। প্রার্থীর মধ্যে  এডভোকেট শিহাব উদ্দিন শাহিন (আ’লীগ, মটর সাইকেল), মাহাবুব আলমগীর আলো ( বিএনপি, টেলিফোন) , বর্তমান ভাইস চেয়ারম্যান শওকত রেজা চৌধুরী   আরমান (আ’লীগ বিদ্রোহী, কাপ-পিরিচ), মনিরুজ্জামান সেলিম (আ’লীগ বিদ্রোহী,দোয়াত কলম) ও মোঃ সলিম উল্যা (জাসদ, চিংড়ি মাছ), ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে দেলদার উদ্দিন চৌধুরী মিল¬াত (আ’লীগ,তালা) ও লিয়াকত আলি খান (বিএনপি,মাইক), মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী  বর্তমান ভাইস চেয়ারম্যান নিলুফার মমিন (আ’লীগ ,কলস) ও শামিমা আক্তার ( জামায়াত, সেলাই মেশিন) কবির হাট উপজেলার ৩ জন চেয়ারম্যান, ৩ জন ভাইস চেয়ারম্যান ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। চেয়ারম্যান প্রার্থীর মধ্যে বর্তমান চেয়ারম্যান কামরুন নাহার শিউলী ( আ’লীগ, দোয়াত কলম) ও তার ভাসুর বর্তমান ভাইস চেয়ারম্যান মোঃ ইলিয়াস (বিএনপি,আনারস) ও এডভোকেট আজিজুল হক বকশি(জাসদ,টেলিফোন),  ভাইস চেয়ারম্যান প্রার্থী মফিজ উল্যাহ বিকম(আ’লীগ,চশমা) ও আরাফাতের রহমান হাসান( বিএনপি, তালা), মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান বিবি জয়নব রিতু ( আ’লীগ, হাঁস)  ও শাহানা আক্তার ( বিএনপি,পদ্ম ফুল)। কোম্পানীগঞ্জ উপজেলায় ৩ জন চেয়ারম্যান, ২ জন  ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। চেয়ারম্যান প্রার্থীর মধ্যে মিজানুর রহমান বাদল (আ’লীগ, আনারস) ও হুমায়ুন কবির পলাশ (বিএনপি, মোটর সাইকেল), ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আজম পাশা চৌধুরী ( আ’লীগ, তালা) ও জাহাঙ্গির আলম (বিএনপি,চশমা),  মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে বর্তমান ভাইস চেয়ারম্যান আরজুমান পারভীন (আ’লীগ, পদ্ম ফুল) ও ফাতেমা আক্তার (বিএনপি,প্রজাপতি)। সোনাইমুড়ী উপজেলায় ৭ জন চেয়ারম্যান, ৮ জন ভাইস চেয়ারম্যান ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আ ফ ম বাবুল (আ’লীগ, কাপ পিরিচ), আনোয়ারুল হক কামাল (বিএনপি, আনারস), খোন্দকার রুহুল আমিন (আ’লীগ বিদ্রোহী,মোটর সাইকেল) ও ছাখাওয়াত হোসেন (বিএনপি বিদ্রোহী, হেলিকপ্টার), ভাইস চেয়ারম্যান প্রার্থী নিজাম উদ্দিন সূজন (আ’লীগ, মাইক) ও সাহাব উদ্দিন ( জামায়াত, চশমা), মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে বর্তমান ভাইস চেয়ারম্যান রাশিদা ইসলাম লাকী ( আ’লীগ, হাঁস) ও পারভীন আক্তার ( বিএনপি, কলস)। চাটখিল উপজেলায় ৪  চেয়ারম্যান, ৩ জন ভাইস  চেয়ারম্যান ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। চেয়ারম্যান প্রার্থীর মধ্যে জাহাঙ্গীর কবির ( আ’লীগ, আনারস), আনোয়ার হোসেন (বিএনপি,কাপ পিরিচ) ও বর্তমান ভাইস চেয়ারম্যান সাজ্জাদ আহমেদ চৌধুরী (দোয়াত কলম), ভাইস  চেয়ারম্যান প্রার্থীর মধ্যে এইচ এম আলী তাহের ইভু (আ’লীগ, মাইক) ও মহি উদ্দিন হাসান( জামায়াত, উড়োজাহাজ) এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে রোজিনা আক্তার (আ’লীগ, কলস) ও শারমিন আনোয়ার ( বিএনপি, ফুটবল)।
পাঁচ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৯ লাখ ৩৫ হাজার ৭৫৪ জন। এরমধ্যে নারী ৪ লাখ ৭৪ হাজার ৪৮৯ জন ও পুরুষ ৪ লাখ ৬১ হাজার ২৬৫ জন। মোট ভোটকেন্দ্র ৩৬৭টি।
  • আবু নাছের মঞ্জু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.