সর্বশেষ

ক্ষুদ্র উৎপাদকদের অধিকার রক্ষায় দক্ষিণ এশীয় তরুণদের ঘোষণাপত্র প্রকাশ

লোকসংবাদ প্রতিবেদন
ক্ষুদ্র উৎপাদকদের অধিকার রক্ষায় সার্ককে কার্যকর করা, নারী কৃষকদের স্বীকৃতি ও ভর্তুকির আওতায় আনা, ভূমি ও পানিসম্পদ দখল বন্ধ করা, পরিবেশ রক্ষা করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা এবং জলবায়ু বিপর্যয়রোধে কার্যকর উদ্যোগ নেয়াসহ সার্কভূক্ত দেশের নেতৃবৃন্দের কাছে ৫ দফা দাবি জানিয়ে নোয়াখালীতে দক্ষিণ এশীয় তরুণদের জলবায়ু, কৃষি ও পানি বিষয়ক ঘোষণাপত্র প্রকাশ করা হয়েছে।
মঙ্গলবার দুপুরে নোয়াখালীতে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্কের (প্রান) সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ‘জলবায়ু-কৃষি ও পানি বিষয়ে দক্ষিণ এশীয় যুবক্যাম্পের অংশ হিসেবে এ ঘোষণা দেয়া হয়।
প্রাণ, হিউম্যানিটিওয়াচ, অনলাইন নলেজ সেন্টার সিএসআরএলের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে ঘোষণা পাঠ করেন প্রান-এর প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ।
সংবাদ সম্মেলনে জানানো হয় যে, নোয়াখালী পল্লী উন্নয়ন প্রশিক্ষণ তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয় দক্ষিণ-এশীয় জলবায়ু, কৃষি ও পানি বিষয়ক যুবক্যাম্প’। ২৬-২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই ক্যাম্পে স্বাগতিক বাংলাদেশসহ ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার ৮০ জন তরুণ অংশগ্রহণ করেন। ক্যাম্পে অংশহণকারীদের মধ্য থেকে উঠে আশা সুপারিশ এবং পরবর্তী সময়ে এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুক ও ই- মেইলে প্রাপ্ত মতাততের ভিত্তিতে ঘোষণাপতত্রটি চুড়ান্ত করা হয়। আগামিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সরকাররা যেন এ সকল বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তার জন্য ঘোষণাপত্র প্রকাশ করা হয়।
সংবাদ সম্মেলেন জলবায়ু পরিবর্তনের দুর্যোগময় পরিস্থিতির জন্য উন্নত দেশগুলোর গড়িমসিকে দায়ী করে এ অঞ্চলের ভূমি ও পানিসম্পদ দখল, নারী কৃষকদের অধিকারহীনতা এবং ক্ষুদ্র উৎপাদকদের দুর্ভোগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয় যে, এ দাবিগুলো সামনে রেখে আগামী ২০ থেকে ২৭ অক্টোবর বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নানারকম প্রতিবাদ কর্মসূচি পালনের মধ্য দিয়ে ‘গ্রো সপ্তাহ’ পালন করা হবে।
ছবি ক্যপশন: নোয়াখালীতে দক্ষিণ এশীয় তরুণদের জলবায়ু, কৃষি ও পানি বিষয়ক ঘোষণাপত্র প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন প্রান-এর প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ।
  • আবু নাছের মঞ্জু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.