সর্বশেষ

নোয়াখালীতে প্রথম জেলা বাজেট ও বাজেট অধিবেশন বিষয়ে গোলটেবিল বৈঠক

লোকসংবাদ প্রতিবেদন
জনগণের জন্য, জনগণের কল্যাণে বাজেট প্রণয়ন করা হলেও আমলানির্ভর বাজেট প্রণয়নে জনগণের অংশগ্রহণ, স্বচ্ছতা ও জবাবদিহিতাকে বিবেচনা করা হয় না। ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়নের ক্ষেত্রে জনঅংশগ্রহণের বাধ্যবাধকতা থাকলেও কেন্দ্রিয় সরকারের বাজেট প্রণয়নের জনগণের অংশগ্রহণ এবং আকাঙ্খার প্রতিফলন থাকে না। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই দেশের বিশাল সংখ্যক দরিদ্র  জনগোষ্ঠী বাজেটের সুফল থেকে বঞ্চিত হয়। গতকাল (বুধবার) নোয়াখালীতে গণতান্ত্রিক বাজেট আন্দোলন ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক- প্রানের এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ মতামত দেন। 
প্রথম জেলা বাজেট ও আসন্ন বাজেট অধিবেশন শিরোনামে বৈঠকে বক্তারা বলেন, আমাদের অধিকাংশ সমস্যাই স্থানীয়। তাই জাতীয় বাজেট প্রণীত হওয়া উচিত স্থানীয় পর্যায় থেকে। এটা করা গেলে যথাযথ তৃণমূলকেন্দ্রিক ও গণতান্ত্রিক বাজেট হবে। কিন্তু সরকার এ বছর প্রথম যে পরীক্ষামূলক জেলা বাজেট ঘোষণা করতে যাচ্ছে সেখানেও কোনভাবে স্থানীয় লেভেলে পরামর্শ করে না করে কেন্দ্রিয়ভাবে একটি বাজেট করা হয়েছে। এর মধ্যেদিয়ে কোনভাবেই বাজেটের গণতন্ত্রণায়ন, বিকেন্দ্রিকরণ ও সুশাসন নিশ্চিত হবে না। বাজেট প্রণয়ন প্রকিয়া ও কাঠামো সংশোধন, বাজেট অধিবেশনের তিন মাস আগে খসড়া বাজেট প্রকাশ এবং বাজেট প্রণয়ন প্রক্রিয়ার সংসদ সদস্যদের আরো অংশগ্রহণের সুযোগ তৈরির দাবি জানায়।
গণতান্ত্রিক বাজেট আন্দোলন নোয়াখালীর সভাপতি আবদুর রহিম চেয়ারম্যানের সভাপতিত্বে বৈঠকে আলোচনা করেন সাংস্কৃতিক সংগঠক আনম জাহের উদ্দিন, সিপিবির জেলা সম্পাদক জাফর উল্যাহ বাহার, গান্ধী আশ্রম ট্র াস্টের পরিচালক রাহা নব কুমার, বাংলাদেশ সাংবাদিক সমিতির মহাসচিব মনিরুজ্জামানচৌধুরী, সুপ্র নোয়াখালীর সভাপতি মনু গুপ্ত, ইউপি সদস্য রৌশন আক্তার লাকী, উন্নয়নকর্মী শহীদুল ইসলাম মুকুল ও আসাদুজ্জামান চৌধুরী।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.