সর্বশেষ

নোয়াখালীতে বাজেট ২০১৩-১৪: প্রাক-আলোচনায় জনঅংশগ্রহণমূলক জেলা বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের দাবি

লোকসংবাদ প্রতিবেদন
‘কেন্দ্রিভূত নয়, জনঅংশগ্রহণমূলক জেলা বাজেট প্রণনয় ও বাস্তবায়ন চাই’ স্লোগানকে সামনে রেখে নোয়াখালীতে অনুষ্ঠিত হলো বাজেট প্রাক-আলোচনা সভা। গতকাল শনিবার বেলা ১১টায় নোয়াখালী প্রেস ক্লাব মিলনায়তে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র ও উন্নয়ন সংস্থা প্রান এবং অক্সফাম এ আয়োজন করে। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিলুফার মমিন, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের জেলা শাখার সভাপতি আবদুর রহিম, বাসদ নেতা তারেকেশ্বর নান্টু, তেল-গ্যাস বিদ্যুৎ রক্ষা জাতীয় কমিটির জেলা আহ্বায়ক আ ন ম জাহের উদ্দিন, মুক্তিযোদ্ধা ফজলুল হক বাদল, নারীনেত্রী রওশন আক্তার লাকি, সাংবাদিক বিজন সেন, আবু নাছের মঞ্জু ও শহীদুল ইসলাম মুকুল প্রমুখ।

এ সময় আলোচনা সভায় বক্তারা বলেন, বাজেট মানুষের দৈনন্দিন জীবনযাত্রার অবিচ্ছেদ্য অতিগ্র“ত্বপূর্ণ অংশ। মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বাজেট নামক শব্দের সাথে মিশে আছে। প্রতিদিনের সকাল থেকে রাত পর্যন্ত মানুষ কখনোই বাজেটের বাইরে যেতে পারে না। তবে ব্যক্তির বাজেট এবং জাতীয বাজেটের মধ্যে বিস্তর ব্যবধান থাকার পরেও গভীর আন্তসম্পর্কে আবদ্ধ। ব্যক্তির বাজেট নিজে ইচ্ছানুযায়ী প্রণয়ন এবং বাস্তবায়ন করলেও জাতীয় বাজেট সরকার কর্তৃক প্রণয়ন করা হয়। ফলে জাতীয় বাজেটের সাথে রাজনৈতিক দলের আদর্শগত ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। সেই বিবেচনায় বাজেট যতটা না আর্থিক, তারচেয়েও অধিক রাজনৈতিক আদর্শগত দলিল। আর একারণেরই রাজনৈতিক সরকার পরিবর্তনের সাথে সাথে বাজেটের কাঠামোগত এবং আদর্শগত পরিবর্তন সাধিত হয়।

আলোচকরা দাবি করেন আগামী ২০১৩-১৪ বাজেট সাধারণ মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। বাজেট শুধু কেন্দ্র না হয়ে জেলা জেলায় এ বাজেট অনুষ্ঠিত হবে।
#

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.