সর্বশেষ

নোয়াখালীতে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক আঞ্চলিক পরামর্শ সভা অনুষ্ঠিত

লোকসংবাদ প্রতিবেদন
সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক এক আঞ্চলিক পরামর্শ সভা ১৬ মে বুধবার নোয়াখালী বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি পর্যালোচনা ও জাতিসংঘের নীতিকাঠামো কী হওয়া উচিত এই বিষয়ে সভাটি অনুষ্ঠিত হয়। উন্নয়ন সংগঠন এনআরডিএস, নাগরিক সমাজের বৈশ্বিক জোট গ্লোবাল কল টু একশন এগেইনিষ্ট পভার্টি ও বিয়োন্ড ২০১৫ এর আয়োজনে এনআরডিএস প্রধান সমন্বয়কারী আবদুল আউয়ালের সভাপতিত্বে সভায় নোয়াখালী, ফেনী, লক্ষীপুর ও খাগড়াছড়ির বিভিন্ন সামাজিক সাংস্কৃতি ও উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
সভায় বক্তারা সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে স্থানীয় সরকারকে শক্তিশালী করে স্থানীয় উন্নয়ন কার্যক্রমে পর্যাপ্ত বাজেট বরাদ্দ দেয়ার এবং গ্রামীণ কৃষিভিত্তিক অর্থনীতিকে শক্তিশালী করার উপর গুরুত্ব আরোপ করেন। বক্তারা নারী স্বাস্থ্য, একমুখী সার্বজনীন শিক্ষা, সম্পদের সুষ্ঠু বন্টনের উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়া নারীদের দক্ষতা উন্নয়ন ও গ্রামের মানুষের কর্মসংস্থান তৈরিতে সরকারের কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি করেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারী নির্যাতন প্রতিরোধ জোটের সভানেত্রী শিরিন আক্তার, মানবাধিকার জোটের সদস্য সচিব গোলাম আকবর, উন্নয়ন সংগঠন বন্ধন এর পরিচালক জনাব মোঃ আমিনুজ্জামান, প্রান এর নির্বাহী প্রধান নুরুল আলম মাসুদ, ঘরণীর নির্বাহী প্রধান পপি রহমান, সিডব্লিওডিএ এর প্রধান নির্বাহী পারভীন হালিম, নারী নেত্রী রওশন আক্তার লাকী প্রমুখ।

উল্লেখ্য, দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণের লক্ষ্যে জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ঘোষণা করেন। আগামী ২০১৫ সালের মধ্যে এর মেয়াদ শেষ হতে যাচ্ছে। ইতিমধ্যে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ভিত্তিতে ঘোষিত অঙ্গিকার অনুযায়ী বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশ চরম দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল, সার্বজনীন প্রাথমিক শিক্ষা অর্জন, নারী-পুরুষের সমতা ও নারীর ক্ষমতায়ন, শিশু মৃত্যুহার হ্রাস, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন, এইচআইভি/এইডস, ম্যালেরিয়া ও অন্যান্য রোগের বিস্তার রোধ, টেকসই পরিবেশ এবং উন্নয়নের জন্য বিশ্বব্যাপী সহযোগিতার ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ঘোষিত লক্ষ্য অনুযায়ী দারিদ্র্য অবসানে গৃহীত পদক্ষেপসমূহে রাষ্ট্রের অঙ্গীকার ও জনপ্রত্যাশা কতটুকু অর্জন হয়েছে, ২০১৫ সালের মধ্যে আর কী করা যেতে পারে এবং দারিদ্র্য ও বৈষম্য অবসানে পরবর্তীতে জাতিসংঘ নীতিকাঠামো কী হওয়া উচিত; এ বিষয়ে সরকারের পাশাপাশি নাগরিক সমাজ মতামত প্রদান করছে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.