সর্বশেষ

ভেজাল সার উৎপাদন- আমদানি- বিপণন বন্ধের দাবিতে নোয়াখালীতে কৃষক শুনানী

ভেজাল সার উৎপাদন- আমদানি- বিপণন বন্ধ কর, কৃষি-কৃষক- কৃষিজমি জমি রক্ষা কর’ দাবিতে ২৮ মার্চ বৃহস্পতিবার নোয়াখালীতে এক কৃষক শুনানী অনুষ্ঠিত হয়। শুনানীতে কৃষকরা স্থানীয় পর্যায়ে কৃষি সংক্রান্ত ভেজাল-জালিয়াতি-দুর্নীতি বিচারের জন্য স্থানীয় পর্যায়ে কৃষি-আদালত গড়ে তোলা এবং ভেজাল কৃষি-উপকরণ উৎপাদন/ বিক্রেতাদের শান্তির ব্যবস্থা করা, জৈবনিবিড় চাষাবাদের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা, কৃষকপর্যায়ে জৈব সার তৈরির জন্য প্রশিক্ষণ প্রদান করা, কৃষি-সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মীর সুপারিশ ছাড়া নন-ইউরিয়া ও বালাইনাশক বিক্রি বন্ধ কর-সহ ১০ দফা দাবি জানায়।
গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান (সিএসআরএল) ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক- প্রানের আয়োজিত শুনানীতে কৃষাণী আয়েশা আক্তার, কৃষক বেলায়েত হোসেন, কামাল হোসেন, কৃষকনেতা মজিবুল হক ও  সারবিক্রেতা গোলাম মাওলা। সাক্ষ্যদাতারা বলেন,  মাঠ পর্যায়ে ভেজাল সার চিহ্নিত করনের উপকরন না থাকায় তারা দিন দিন প্রতারিত হচ্ছে। ভেজাল সার ব্যবহারের জমিতে আশানুরূপ ফলন পাচ্ছেন না, তাতে লোকসান যেমন হচ্ছে, পাশাপাশি দীর্ঘমেয়াদে জমির স্বাস্থ্যও নষ্ট হচ্ছে। এ কারনে ভেজাল সার উৎপাদন, আমদানি, বিপণন বন্ধ করতে হবে। সরকারি গবেষণায় দেখা গেছে ডিলারদের মাধ্যমে বিক্রি হওয়া ৪২ থেকে ৫০ শতাংশ সারেই ভেজাল রয়েছে। দস্তা সার ও মিশ্র সারে প্রায় ৮০ শতাংশ, সিঙ্গেল সুপার ফসফেট সারে ৬৭ শতাংশ ভেজাল পাওয়া গেছে। ভেজাল সার ব্যবহার কওে মাটি ও পানি দূষণ করে ফসলিগাছে রোগ-বালাইয়ের জন্ম দেয়, গাছের খাবার গ্রহণক্ষমতা কমে যায়। সারে মিশ্রিত ধাতবের দূষণক্ষমতা কখনো নষ্ট হয় না; ফলে ভেজাল সার ব্যবহার করে উৎপাদিত খাদ্য গ্রহণ করলে ক্যান্সার, ব্রেইন টিউমার, কিডনি সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদের সঞ্চালনে শুনানীর আলোচক ছিলেন সংবাদকর্মী জামাল হোসেন বিষাদ, গোলাম মহি উদ্দিন নসু, ইউপি সদস্য রৌশন আক্তার লাকী, আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আবু তাহের, সিপির সাধারণ সম্পাদক জাফর উল্যাহ বাহার, উন্নয়ন কর্মী আবদুল আউয়াল।

শুনানীর আগে বিভিন্ন শ্রেণীর প্রতিনিধিরা কৃষকদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করে একটি মানববন্ধন আয়োজন করে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.