সর্বশেষ

উপজেলা ভূমি অফিসে সনাকের ‘ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক’

লক্ষ্মীপুর প্রতিনিধি : 
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর এর আয়োজনে ও ইয়েস গ্রুপের পরিচালনায় রবিবার লক্ষ্মীপুর সদর উপজেলা ভূমি অফিসের সামনে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্কের আয়োজন করা হয়। সকাল ১০.৩০ টায় সদর উপজেলা নির্বাহী অফিসার আমির আবদুল্লা মো. মঞ্জুরুল করিম ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্কের শুভ উদ্বোধন করেন। এই সময় সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী আনুষ্ঠানিকভাবে ভূমি অফিসের সেবা সম্বলিত ভাঁজপত্র উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) জনাব সুজন চৌধুরীর নিকট হস্তান্তর করেন। ভূমি অফিসে পরিচালিত এই তথ্য ও পরামর্শ সেবা প্রদানের মাধ্যমে সনাক লক্ষ্মীপুরের ভূমি নিয়ে কাজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল।
ভূমি জনগুরুত্বপূর্ণ একটি খাত। জমি ক্রয় বিক্রয়, নামজারী, খাজনা পরিশোধ ইত্যাদি কাজে জনগণকে তহসিল অফিস, এসি ল্যান্ড অফিস, সাব রেজিস্ট্রি অফিস এবং সেটেলমেন্ট অফিসের সাথে প্রতিনিয়ত যোগাযোগ করতে হয়। তবে ভূমি সংক্রান্ত আইনের জটিলতা, সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের অনিয়ম ও অব্যবস্থাপনা, জবাবদিহিতার অভাব ইত্যাদি কারণে সাধারণ মানুষ হয়রানি এবং দুর্নীতির শিকার হয়। তাই সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুর এবং ট্রান্সপারেন্সি  অধিকারের ব্যাপারে সজাগ করার জন্য উপজেলা ভূমি অফিসে অবস্থান করে সেবাগ্রহীতাদের মাঝে ভূমি অফিসের সেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য ও পরামর্শ প্রদানসহ সেবা সম্বলিত ভাঁজপত্র বিতরণ করেন। এ সময় ইয়েস সদস্যরা রাস্তার পথচারীদের মধ্যেও জমি ক্রয় বিক্রয় এবং রেজিস্ট্রেশন সম্পর্কিত তথ্যপত্র বিতরণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, “সনাক ও টিআইবি এ ধরনের একটি ইতিবাচক কাজ করছে এ জন্য তাদের ধন্যবাদ জানাই। ভূমি অফিসে মানুষ অনেক হয়রানীর শিকার হয়। সনাকের এ উদ্যোগের মাধ্যমে জনগণ সচেতন হবে। এখান থেকে যে সকল তথ্যপত্র বিতরণ করা হচ্ছে তাতে জমি ক্রয়-বিক্রয়, নামজারী, খাজনা পরিশোধ ইত্যাদি বিষয়ে বিস্তারিত বলা আছে। এগুলো পড়লে এবং জানলে মানুষের ভোগান্তি অনেকাংশেই কমে আসবে বলে আমি বিশ্বাস কার।” তিনি সনাকের কার্যক্রমকে আরও প্রসারিত করার জন্য অনুরোধ করেন।

উপস্থিত জনসাধারন মনে করেন সনাকের এই ধরনের উদ্যোগ সেবা গ্রহীতা ও সেবা প্রদানকারী উভয়ের জন্যই কল্যাণকর এবং এর ফলে সাধারন মানুষও লক্ষ্মীপুর ভূমি অফিসের বিভিন্ন সেবার কত মূল্য এবং সেবাগুলো কোথায় পাওয়া যায় তা সম্পর্কে জানতে পারবেন। এ ধরনের উদ্যোগ হাতে নেওয়ার জন্য সনাক, ইয়েস গ্রুপের সদস্য এবং টিআইবিকে তারা ধন্যবাদ জানান।

ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্কে আরও উপস্থিত ছিলেন সনাক সদস্য মো. মাহফুজুর রহমান, টিংকু রঞ্জন মল্লিক, শংকর মজুমদার, ভানু নাগ, ডা. মো. সালাহ উদ্দিন শরীফ, ভূমি অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও টিআইবি’র কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
  • মোঃ রাজীব হোসেন রাজু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.