সর্বশেষ

নোয়াখালীতে নারী ও জলবায়ু সুবিচার গণশুনানী অনুষ্ঠিত

রোববার বিকেলে নোয়াখালীর প্রত্যন্ত চর নঙ্গলিয়াতে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ নারীদের নিয়ে এক গণ শুনানী অনুষ্ঠিত হয়। গণশুনানিতে জলবায়ু পবিরবর্তনের ফলে বিভিন্ন অসহায়ত্বের শিকার নারীরা তাদের বঞ্চনা ও জীবন সংগ্রামের কথা তুলে ধরেন।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে নরীদের  দু:খ-কষ্ট ও সীমাহীন দুর্ভোগের কাহিনী সরকার ও বিশ্ববাসীর  নিকট তুলে ধরার জন্যে  উন্নয়ন সংস্থা এনআরডিএস এই গণশুনানির আয়োজন করে।
গণশুনানিতে জুরি হিসেবে দায়িত্ব পালন করেন এনআরডিএস এর অর্থ ও প্রশাসনিক প্রধান সমন্বয়কারী অমল কৃষ্ণ অধিকারী, অ্যাডভোকেট কল্পনা রাণী দাস, অ্যাডভোকেট গোলাম আকবর, এ্যাডভোকেট অজিত কুমার ধর ও এ্যাডভোকেট আবদুল কুদ্দুস।
এনআরডিএস এর কর্মসূচী সমন্বয়কারী মোহাম্মদ ওয়ালি উল্যাহ এর সঞ্চলনায় গণশুনানীতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন বেসরকারী সংস্থা প্রাণ এর নির্বাহী প্রধান নুরুল আলম মাসুদ, প্রকৃতির সাথে নিরলস সংগ্রামে লিপ্ত নদী তীরবর্তী সংগ্রামী নারী মুন্নী আক্তার, আরজু বেগম, ফেরদৌসী বেগম, সুমি আক্তার , নাজমা বেগম, রুমানী বেগম।
অভিযোগকারীদের অভিযোগ ও উপস্থিত জনসাধারণের স্বাক্ষ্য গ্রহন শেষে জুরিবোর্ড এই সিদ্ধান্তে উপনীত হন যে, জলবায়ু পরিবর্তনের কারণে উপকুলীয় অঞ্চলের মানুষ বিশেষত নারীরাই বেশি ক্ষতির শিকার হন এবং নারীদের জীবনই সবচেয়ে বেশী ঝুঁকিপূর্ণ। জুরি বোর্ড সর্বসম্মতিত্রমে এই সিদ্ধান্তে উপনীত হন যে, ক্রমাগত বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি  ও জলবায়ু পরিবর্তনের জন্যে উন্নত বিশ্ব ও তাদের বিলাস বহুল জীবন যাপনই দায়ী, তাই তাদের উচিত ক্ষতিগ্রস্থদের যথাযথ পূণর্বাসন ও ক্ষতিপূরণ দেয়া। 
#

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.