সর্বশেষ

নোয়াখালীতে বিশ্ব খাদ্য দিবস পালিত।। দরিদ্র মানুষের জন্য রেশনিং ব্যবস্থা, সামগ্রিক কৃষি সংস্কার ও প্রান্তিক কৃষক ও বর্গাচাষীদের ভর্তুকি প্রদানের দাবি

চরাঞ্চলে ভুমিহীন মানুষের জন্য বিশেষ রেশনিং ব্যবস্থা চালু করা, খাসজমি- জলা ও জঙ্গলে প্রান্তিক মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করা এবং কৃষিখাতে ভর্তুকির পরিমাণ বাড়িয়ে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য সার্বভৌমত্ব অর্জন করা এবং খাদ্য মূল্য মানুষের নাগালের মধ্যে রাখার জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ। গতকাল সকালে নোয়াখালীতে সুশাসনের জন্য প্রচারাভিযান সুপ্র, পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এবং এনআরডিএস আয়োজিত বিশ্ব খাদ্য দিবসের র‌্যালি ও মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জমায়েতে বক্তরা এ দাবি জানায়।
বক্তারা বলেন, দেশে ৩১.৯% মানুষ দারিদ্র্য সীমার মধ্যে এবং ৩৪.১% জনগোষ্ঠী দারিদ্র্য সীমার কাছাকাছি চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় দুর্দশার মধ্যে বসবাস করছে। এ অবস্থার মধ্যে বসবাসকারী মানুষরা সাংঘাতিকভাবে খাদ্য অনিরাপত্তার মধ্যে বসবাস করছে। খাদ্য নিরাপত্তা মানুষের অধিকার এবং তা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে। এজন্য  দেশের দুই-তৃতীয়াংশ মানুষের ক্ষুধা, দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণে দাতা গোষ্ঠীর নির্দেশনার বাইরে এসে দেশীয় সম্পদ-সম্ভাবনার ভিত্তিতে দেশজ সাবভৌম উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এছাড়াও বক্তারা, দরিদ্র জনগণের রেশনিং ব্যবস্থা এবং সরকারি বণ্টন ব্যবস্থা শক্তিশালী করা, খাদ্যসার্বভৌমত্ব নিশ্চিত করতে সামগ্রিক কৃষি ও ভূমিসংস্কার কার্যক্রম নিশ্চিত করা এবং কৃষিপণ্যের সঠিক মূল্য নিশ্চিত করা ও বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করার দাবি জানায়।

জমায়েতে বক্তব্য রাখেন সিপিবির নোয়াখালীর সাধারণ সম্পাদক জাফর উল্যাহ বাহার, জাসদের নোয়াখালী জেলার সাধারণ সম্পাদক অ্যাড. আজিজুল হক বকশী, বাসদ নেতা তারেকেশ্বর নান্টু, এনআরডিএসের অমল কৃষ্ণ অধিকারী ও প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ  প্রমুখ ।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.