সর্বশেষ

‘ইমপেক্ট অব স্যালাইনিটি অন সয়েল এন্ড ক্রপ প্রডাকশন’ বিষয়ে নোবিপ্রবিতে সেমিনার

জার্মানীর রস্টক ইউনিভার্সিটির প্রফেসর হার্মুটকে সংবর্ধনা

জার্মানীর রস্টক ইউনিভার্সিটির এগ্রিকালচারাল এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ফ্যাকাল্টির প্রফেসর ড. হার্মুটকে ২৩ অক্টোবর রবিবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক সংবর্ধনা প্রদান করা হয়। এ উপলক্ষে সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় লাইব্রেরী মিলনায়তনে এক সংবর্ধনা সভা ও ‘ইমপেক্ট অব স্যালাইনিটি অন সয়েল এন্ড ক্রপ প্রডাকশন’ বিষয়ে এক সেমিনারের আয়োজন করা হয়।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ কে এম সাঈদুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংবর্ধনা সভা ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে জার্মানীর রস্টক ইউনিভার্সিটির এগ্রিকালচারাল এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ফ্যাকাল্টির প্রফেসর ড. হার্মুট, বিশেষ অতিথি হিসেবে সাবেক সংসদ সদস্য, বিশিষ্ট শিক্ষাবিদ ও নোবিপ্রবি’র রিজেন্ট বোর্ডের সদস্য জনাব মো: ফজলে এলাহি, কী নোট প্রেজেন্টার হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউ, নোয়াখালী এর সায়েন্টিফিক অফিসার জনাব আশিকুর রহমান খান এবং কনভেনর হিসেবে এসিসিই বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ জাকারুল ইসলাম উপস্থিত ছিলেন।

উপাচার্য প্রফেসর এ কে এম সাঈদুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত অগ্রগতির উপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউ, নোয়াখালী এর সায়েন্টিফিক অফিসার জনাব আমির ফয়সাল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় বক্তাগণ উপকূলীয় জেলা নোয়াখালীর পানি ও মাটিতে লবণাক্ততার ক্ষতিকর প্রভাব, ফসল উৎপাদন ব্যাহত হওয়া এবং এগুলো থেকে পরিত্রাণের উপায় নিয়ে আলোচনা করেন। তাঁরা চিত্র ও পরিসংখ্যানের মাধ্যমে নোয়াখালী সহ উপকূলীয় জেলাসমূহের লবণাক্ততার চিত্র তুলে ধরেন। সম্ভাবনাময় বিশ্ববিদ্যালয় হিসেবে উল্লেখ করেন এবং উচ্চ শিক্ষাসহ গবেষণার বিভিন্ন বিষয় বিশেষ করে স্যালাইনিটি বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.