সর্বশেষ

প্যারিসে মহান ভাষা শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন।। স্থায়ী শহীদ মিনার নির্মানের দাবি

।। নুর ইসলাম হক ।।
ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা ফ্রান্সের রাজধানী প্যারিসে এ আইফেল টাওয়ার এর পাদদেশে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। বুকে কালো ব্যাজ, মাথায় লাল সবুজের পতাকা মুখে মুখরিত হয়েছে সম্মিলিত কণ্ঠে ‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। শ্রদ্ধা নিবেদন করতে আসা সব বয়সী মানুষের পোশাক-পরিচ্ছদে ছিল একুশের ছাপ। শিশু-কিশোর, তরুণ-তরুণীদের গালে, বাহুতে একুশের আল্পনা যেমন ছিল, তেমনি একটু বয়স্কদের পোশাক পছন্দের ক্ষেত্রে দেখা গেছে একুশের শোকের ছাপ।

ফ্রান্সের বিভিন্ন শহর থেকে প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন । বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও একুশ উদযাপন কমিটির পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তব্ক অর্পন করা হয়। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে মেরি দা ওভারভিলের হলে ফ্রান্স আওয়ামী লীগ এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে একুশের ইতিহাশ একুশের চেতনা সম্পর্কে আলোচনার পাশাপাশি প্যারিস এ স্থায়ী শহীদ মিনার স্থাপনের জোর দাবি জানানো হয়। এই শহীদ মিনার নির্মান প্রবাসী বাংলাদেশীদের প্রানের দাবি। বক্তারা অভিযোগ করেন, আমলাতান্ত্রিক জটিলতার কারনে প্যারিস এ স্থায়ী শহীদ মিনার নির্মান বিলম্বিত হচ্ছে ।

এদিকে এ প্যারিসে অবস্থিত ইউনেস্কো সদর দপ্তরে নানা কর্মসুচির মধ্য দিয়ে এই দিবস পালিত হয়। উক্ত অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত জনাব এনামুল কবির সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.