সর্বশেষ

নোয়াখালীতে মানবীয় দায়দায়িত্বের সনদ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত


২৩ ডিসেম্বর এনআরডিএস প্রধান অফিসে মানবীয় দায়দায়িত্বের সনদ বিষয়ে নতুন চ্যালেঞ্জ, নতুন দিক নির্দেশনা বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএইচআর সমন্বয়কারী ভারতের সুধা রেড্ডি  এবং জিক্যাপ এর শ্রীলংকার কান্ট্রি প্রধান ড. বিজয়াতুঙ্গে।

এনআরডিএস আয়োজিত উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাগরিকার প্রধান নির্বাহী রুহুল মতিন, গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক রাহা নব কুমার, রিমোল্ড অথরাইজড অফিসিয়াল মনু গুপ্ত, বন্ধনের প্রকল্প পরিচালক আমিনুজ্জামান, ঘরনীর নির্বাহী প্রধান পপি রহমান, সিনিয়ার সাংবাদিক বিজন সেন, স্থানীয় সরকার প্রতিনিধি রৌশন আক্তার লাকী, উন্নয়ন কর্মী নাসিমা মুন্নি, জান্নাতুল ফেরদাউস মুক্তা প্রমূখ। সঞ্চালক হিসেবে ছিলেন এনআরডিএর নির্বাহী প্রধান আবদুল আউয়াল।
বক্তারা বলেন,আমাদের বর্তমান সময়ের বৈশ্বিক জীবন দুটি আর্ন্তজাতিক চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত ও সমর্থিত। প্রথমত; সার্বজনীন মানবাধিকার ঘোষণা, যেখানে আলোকপাত করা হয়েছে মানুষের মর্যাদা ও ব্যক্তি হিসেবে জনগণের সত্ত্বাধীকার সহ অধিকার অর্জনের নিশ্চয়তা এবং দ্বিতীয়ত; শান্তি ও উন্নয়নের জন্য জাতিসংঘের ঘোষণা। এ দুটি বৈশ্বিক চুক্তি অনস্বীকার্য একটি কাঠামোর মাধ্যমে বৈশ্বিক সমাজ ও আর্ন্তজাতিক সম্পর্কের প্রভূত অগ্রগতি সংগঠিত করেছে। কিন্তু বিগত ৫০ বছরে আমরা অনেক মৌলিক বৈশ্বিক পরিবর্তন প্রত্যক্ষ করছি। মানব সমাজ নতুন নতুন ধরনের কঠিন দায়িত্বের মুখোমুখি হচ্ছে, বিশেষভাবে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ কঠিন দায়িত্ব হলো ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ সুরক্ষা। তাই এটা পরিষ্কার যে বর্তমান এবং ভবিষ্যত মানব প্রজন্মের টিকে থাকার বাধা অতিক্রমে উল্লেখিত দুটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক চুক্তি অবদান রাখবে এবং পুনরায় নতুন দিকনির্দেশনা প্রদান করবে। মানব দায়িত্ববোধ একটি নৈতিক ধারণা যা অধিকার ও শান্তির ভিত তৈরীতে সাহায্য করবে এবং পাশাপাশি একটি যৌক্তিক বৈশ্বিক দৃষ্টিভঙ্গীর উদয় ঘটাবে এবং নিশ্চিত করতে পারবে আমাদের এই গ্রহ এবং পৃথিবীর অস্থিত্ব ও টিকে থাকার সকল শর্ত পূরণের। মানব দায়িত্ববোধের একটি নতুন সনদ এগিয়ে দিতে পারে বিশ্বজুড়ে শান্তি, সমমর্যাদা ও সমতার একটি নতুন সামাজিক চুক্তির।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.