সর্বশেষ

সোনাগাজীতে ভারী বর্ষণে আউশ উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা

আবদুল্লাহ আল-মামুন
গত ক’দিনের ভারী বর্ষণে চলতি মৌসুমের আউষ ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে চাষীরা উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন।
কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানায়, চলতি মৌসুমে উপজেলার পৌরসভা সহ ৯টি ইউনিয়নে ৬ হাজার ৭শ’ হেক্টর জমিতে উফশী এবং ৪ হাজার ৫শ’ হেক্টর জমিতে স্থানীয় জাতের আউষ ধানের আবাদ হয়েছে। সময়মত বৃষ্টিপাত না হওয়া এবং অসময়ে ভারী বর্ষণে আউষ ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

চরচান্দিয়া গ্রামের চাষী আবুল খায়ের, চরগণেশ গ্রামের চাষী মানিক মিয়া জানিয়েছে, আউষ মৌসুমে ধানের চারা গাছে প্রয়োজনের তুলনায় বৃষ্টিপাত না হওয়ায় চাষীরা চাহিদামত সার ও কীটনাশক ব্যবহার করতে পারেনি। এতে করে পোকামাকড় ধানের ক্ষতি করেছে। পরবর্তী বর্ষার মৌসুমে ভারী বৃষ্টিপাতের কারণে চারাগাছ পানিতে ডুবে পঁচে নষ্ট হয়ে যাচ্ছে।

অভিযোগ রয়েছে, সোনাগাজী বিভিন্ন অঞ্চলের  খালগুলোতে অসাধু ব্যক্তিরা বাধ দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এতে পানি চলাচলের পথ না পেয়ে ভারী বর্ষনে স্ষ্টৃ জলবদ্ধতায় আউস ফসলগুলো পানির নিচে তলিয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মজিবুর রহমান জানান, ভারী বর্ষণে মৌসুমী আবাদকৃত আউষ ধানের ব্যাপক ক্ষতি সাধিত হতে পারে। তবে বৃষ্টির পানি নেমে গেলে প্রয়োজন মত সার ও কীটনাশক প্রয়োগ করা গেলে আউষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.