সর্বশেষ

১০ জুলাই জাসদ নেতা ইঞ্জিনিয়ার নজীরের ৩৫তম শাহাদাৎ বার্ষিকী



১০ জুলাই শনিবার প্রয়াত জাসদ নেতা, বীর মুক্তিযোদ্ধা ও সমকালের নোয়াখালী প্রতিনিধি রুদ্র মাসুদের পিতা ইঞ্জিনিয়ার নজীর আহম্মদের ৩৫ তম শাহাদাৎ বার্ষিকী। ১৯৭৫ সালের এদিনে রক্ষীবাহিনী  গুলিতে তিনি শাহাদাৎ বরন করেন।

যেভাবে শাহাদাৎ বরন করেন: 
তৎকালীন পাকিস্থানের শোষন, বঞ্চনা ও পরাধীনতার হাত থেকে জাতীকে মুক্ত করার প্রত্যয় নিয়ে ইঞ্জিনিয়ার নজীর আহম্মদ একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। স্বাধীনতা পরবর্তীকালে রাস্ট্র ক্ষমতায় শ্রমজীবী, কর্মজীবী, পেশাজীবী জনতার অধিকার কর্তৃত্ব প্রতিষ্ঠার মধ্যদিয়ে একটি সমতা ভিত্তিক বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ রাজনীতির সাথে যুক্ত হন।
তিনি নোয়াখালী অঞ্চলে জাসদের  তৎকালীন গণভিত্তিক সংগঠন গণবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। ১৯৭৫ সালের ১০ জুলাই বেগমগঞ্জ উপজেলার কেন্দুরবাগে রক্ষীবাহিনী  গুলি করে এ বীর মুক্তিযোদ্ধাকে হত্যা করে।
ইঞ্জিনিয়ার নজীরের মৃত্যুবার্ষিকীতে তাঁর কনিষ্ঠ পুত্র সমকালের নোয়াখালী প্রতিনিধি মাহমুদুল হাসান রুদ্র মাসুদের চৌমুহনীস্থ বাসায় বাদ আছর মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

স্মৃতি রক্ষার উদ্যোগ নিচ্ছে জাসদ:  জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ স্থায়ী কমিটির সদস্য নারী নেত্রী শিরীন আক্তার লোক সংবাদকে জানান, জাসদের প্রতিষ্ঠালগ্ন থেকে লড়াই সংগ্রামে বিভিন্ন সময় ইঞ্জিনিয়ার নজীর আহম্মদের মতো দলের যেসব নেতাকর্মীগণ আত্মদান করেছেন তাঁদের বীরত্মগাঁথা লিপিবদ্ধ করার পরিকল্পনা নেয়া হয়েছে। কাজটি শেষ হলে প্রয়াত এসব নেতাদের স্মৃতিকে ধরে রাখার উদ্যোগ নেয়া হবে।


জাসদ নেতাদের বিবৃতি: প্রয়াত জাসদ নেতা ইঞ্জিনিয়ার নজীর আহম্মদের শাহাদাৎ বার্ষিকীতে সাবেক মন্ত্রী ও জেএসডি’র সভাপতি আ.স.ম আবদূর রব, জাসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু, সাধারন সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, স্থায়ী কমিটির সদস্য শিরীন আক্তার, সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান, নোয়াখালী জেলা জাসদের সভাপতি মিয়া মো: শাহজাহান, সাধারন সম্পাদক এডভোকেট আজিজুল হক বকষি  বিবৃতিতে তার রূহের মাগফেরাত কামনা করেন।
ববৃতিতে জাসদ নেতৃবিন্দ বলেন-বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার যে স্বপ্ন নিয়ে ইঞ্জিনিয়ার নজীর মহান মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ রাজনীতির সাথে যুক্ত হয়েছিলেন, তাঁর সে স্বপ্নের বাংলাদেশ আজো প্রতিষ্ঠিত হয়নি। তাই বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রামকে এগিয়ে নিয়ে জাসদ ইঞ্জিনিয়ার নজীরের রক্ত ঋণ শোধ করবে।

অন্যদিকে বাংলাদেশ সাংবাদিক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মনিরুজ্জামান চৌধুরী, মুক্তিযোদ্ধা  ও জেএসডি নেতা আবুল খায়ের বিএ, সোনাইমুড়ী অন্ধ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁঞা, বেগমগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার আবুল হোসেন বাঙালী, নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি আলমগীর ইউসুফ, সাধারণ সম্পাদক অধ্যক্ষ বেলাল উদ্দিন কিরন, নোয়াখালী সাংবাদিক  ইউনিটির সভাপতি সাইফুল্যাহ কামরুল, সাধারণ সম্পাদক মিজানুর রহমান পৃথক পৃথক বিবৃতিতে তার রূহের মাগফেরাত কামনা করেন।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.