সর্বশেষ

সামগ্রিক কৃষি সংস্কার কর্মসূচি বাস্তবায়নের দাবিতে সারাদেশে তারুণ্যের কৃষি সপ্তাহ শুরু


 নানা অনুষ্ঠান ও কর্মসূচির মাধ্যমে সামগ্রিক কৃষি সংস্কার কর্মসূচি বাস্তবায়নের দাবিতে সারাদেশে পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান’র উদ্যোগে গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান (সিএসআরএল) এর সহায়তায় তারুন্যের কৃষি সপ্তাহ শুরু হয়েছে।

সোমবার চট্টগ্রামে সামগ্রিক কৃষি সংস্কার কর্মসূচির অন্যতম দাবি - সাধারন সম্পদে প্রবেশাধিকার দাও-এর আলোকে হালদা নদীর পানির ওপর কৃষক ও জেলেদের অধিকার নিশ্চিত করতে স্লুইচ গেইট ও পোল্ডারের নিয়ন্ত্রণ ভার স্থানীয় কৃষক ও জেলেদের হাতে ন্যস্ত করার দাবীতে কৃষক, জেলে ও স্থানীয় অধিবাসীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে সংশপ্তক, ব্রিজ, অগ্রযাত্রা, বর্ণালী, চট্টগ্রাম নাগরিক উদ্যোগ ও পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান; গ্রামীণ জীবনযাত্রার স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান- সিএসআরএল এর সহযোগিতায় এক কৃষি পদযাত্রার আয়োজন করে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ও সমাজ বিজ্ঞানী ড. গাজী সালেহ উদ্দিন তারুন্যের কৃষি সপ্তাহ ও কৃষি পদযাত্রা উদ্বোধন করেন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করেন বর্ণালীর চেয়ারম্যান সরোজ কান্তি দাশ, সংশপ্তকের প্রধান নির্বাহী সৌরভ বড়–য়া, পরিবেশ গবেষক ম. আবদুর রহমান রানা, অগ্রযাত্রার প্রধান নির্বাহী বিভূতি রঞ্জন দাশ, নাগরিক উদ্যোগের প্রতিনিধি হাবিব, কৃষি কর্মকর্তা পরিমল দাশ, গড়দুয়ারা ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট সৈয়দ ফোরকান আহমেদ, স্থানীয় সাংবাদিক আবু মোর্শেদ, পোনা সংগ্রহকারী কামাল সওদাগর, স্থানীয় কৃষক গোলাম কিবরিয়া ও জেলে সুবল জল দাস। পরিবেশকর্মী, শিক্ষার্থী, কৃষিবিদ, পরিবেশবিদ, সমাজ বিজ্ঞানী, সাংবাদিক, কৃষক, জেলে ও স্থানীয় অধিবাসীসহ ৬০ জন অংশগ্রহণকারীর এই পদযাত্রাটি হালদার পাড়ে মদুনাঘাট হতে শুরু হয়ে নদীর পাড় ঘেষে ছাত্তার ঘাটে শেষ হয়। পদযাত্রায় অংশগ্রহণকারীরা কাকতাড়–য়া এবং নদীর সাথে সংশ্লিষ্ট জীবন ও জীবীকার এক বর্ণাঢ়্য সাজ ধারণ করে বিভিন্ন রং বেরংঙের ব্যানার ফেষ্টুনে হালদায় কৃষক ও জেলেদের অধিকার নিশ্চিত করার দাবী তুলে ধরেন।


তারুন্যের কৃষি সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে আছে - আগামী ৯ জুন খুলনায় - উপকূলীয় কৃষিজমিতে নোনাপানির চিংড়িঘের বন্ধের দাবীতে হিউম্যনিটি ওয়াচের উদ্যোগে গ্রামীণ জীবিকায়ন যাত্রা, আগামী ১০ জুন নোয়াখালিতে ভূমিহীনদের খাসজমিতে প্রবেশাধিকারের দাবীতে প্রানের উদ্যোগে মানববন্ধন, ১১ জুন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার উদ্যোগে রাজশাহীতে পুকুর ও খাঁড়ি সংস্কারের দাবীতে বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহনে আলোচনা সভা, ১২ জুন সুনামগঞ্জের হাওরে জেলেদের জলাশয়ে প্রবেশাধিকারের দাবীতে আইডিয়া ও হাউসের উদ্যোগে আলোচনা সভা, ১৩ জুন রংপুর শহরে অনলাইন নলেজ সেন্টারের উদ্যোগে মানববন্ধন, র‌্যালি, কৃষিশুনানী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সপ্তাহব্যাপী এই অনুষ্ঠান শেষ হবে আগামী ১৪ জুন ঢাকায় নাগরিক সংহতির উদ্যোগে কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও কৃষিপণ্য সংরক্ষণের জন্য হিমাগারের দাবীতে মানববন্ধন আয়োজনের মাধ্যমে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.