সর্বশেষ

নোয়াখালীতে টর্নেডোর আঘাত ।। নিহত ৫।। ২০ শিক্ষার্থীসহ আহত শতাধিক সহস্রাধিক কাঁচা ঘরবাড়ি বির্ধ্বস্ত


।। আবু নাছের মঞ্জু ।।
নোয়াখালীর সুবর্ণচর, হাতিয়া ও কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে সোমবার টর্নেডোর আঘাতে মা-মেয়েসহ ৫ জন নিহত হয়েছে। ৩/৪ মিনিট স্থায়ী এ টর্নেডোর আঘাতে একটি প্রাথমিক বিদ্যালয়ের ২০ শিক্ষার্থীসহ শতাধিক ব্যক্তি আহত এবং এক প্রতিবন্ধী স্কুলছাত্রী নিখোঁজ রয়েছে। এছাড়া তিনটি উপজেলার সহস্রাধিক কাঁচা ঘরবাড়ি বির্ধ্বস্ত এবং হাজার হাজার গাছপালার ক্ষতি হয়েছে।
হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হারুন-অর রশীদ জানান, ঝড়ে ঘর চাপা পড়ে চানন্দি ইউনিয়নের ফরিদপুর গ্রামের মাহিম (৮), সফিক (১০) এবং চরবাশারের আমেনা বেগমসহ (৪২) তিনজন মারা যায়। এসময়  আরো শতাধিক ব্যক্তি আহত হয়। এছাড়া ঝড়ে ওই ইউনিয়নের বিভিন্ন বাজার ও গ্রামে প্রায় একহাজার কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত এবং কয়েক হাজার গাছপালা উপড়ে পড়ে।

সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল আলম সেলিম জানান, ঝড়ে কেরামতপুর ও মোহাম্মদপুর ইউনিয়নের চরতোরাব আলী গ্রামের ব্যাপক ক্ষতি হয়। এরমধ্যে চরতোরাব আলী গ্রামে একই পরিবারের মা সালেহা খাতুন (৩০) ও মেয়ে সাজেদা খাতুন (১৪ মাস) ঘরের চাপা পড়ে মারা যান। এছাড়া কেরামতপুর গ্রামে আহত হন ৫ জন।

চরতোরাব আলী রেজি: প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ফোরকান হোসেন জানান,  টর্নেডোর সময় বিদ্যালয়ে আসার পথে ৫ শিক্ষার্থী আহত হয়। এছাড়া বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর এক প্রতিবন্ধী ছাত্রী নিখোঁজ রয়েছে।

নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেজবাহ উদ্দিন আহমেদ চৌধুরী চরতোরাব আলী ও কেরামতপুর গ্রাম থেকে জানান, সেখানে আহতদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

সুবর্ণচরের দায়িত্বে থাকা কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, এই দুইটি এলাকায় ঝড়ে শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরির কাজ চলছে।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আমজাদ হোসেন জানান, বেলা সাড়ে ১১টার দিকে টর্নেডো চর এলাহী ইউনিয়নের গাংচিল ও ২ নং ওয়ার্ডে আঘাত হানে। এতে গাংচিল আবাসন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিন উড়ে যায়। এসময় ২ শিক্ষার্থী আহত হয়।  টর্নেডোর আঘাতে ২ নং ওয়ার্ডের অন্তত: অর্ধশতাধিক কাঁছাঘর ধ্বসে পড়ে বলেও তিনি জানান।

জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, টর্নেডোর আঘাতে ৫ জন নিহত, তিন শতাধিক ঘরবাড়ি পুরোপুরি বিধ্বস্ত হয়।  তিনি জানান, প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্থ এলাকার জন্য ২৫ হাজার টাকা, ১০ মেট্রিকটন চাল ও ২৫টি তাবু বরাদ্ধ করা হয়েছে। এছাড়া ক্ষয়ক্ষতির বিস্তারিত প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


  • আবু নাছের মঞ্জু

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.