সর্বশেষ

নোয়াখালীতে নকশা এবং পণ্য উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত


সম্প্রতি নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের কারুশিল্পীদের কারুপণ্যের ডিজাইন তৈরী বিষয়ক নকশা এবং পণ্য উন্নয়ন বিষয়ক দু’দিন ব্যাপী কর্মশালা সংস্থার বিনোদপুর প্রশিক্ষন কেন্দ্রে অনুষ্ঠিত হয়।কর্মশালায় কারুপণ্য উন্নয়নের সাথে যুক্ত ২২ জন ক্ষুদ্র উদ্যোক্তা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালার উদ্বোধনী অধিবেশনে সংস্থার প্রধান সমন্বয়কারী আবদুল আউয়াল বলেন, কারুপণ্য আমাদের ঐতিহ্য আর কারুশিল্পীরা আমাদের সম্পদ ব্যক্তি। আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে জাগ্রত করতে কারিশিল্পীদের আমাদের সহায়তা করা চাই। তাদের আর্থিক পরিবর্তন ঘটানোর জন্য আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এগিয়ে আসা চাই। তাদের উৎপাদিত পন্যের নকশা বাজার উপযোগী না হলে তা কখনই সম্ভব নয়। আত্ন-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কারুশিল্পের কোন বিকল্প নেই। উল্লেখ্য যে, দাতা সংস্থা ডানিডা’র সহযোগিতায় ক্ষুদ্র কারুপণ্য উৎপাদক উন্নয়ন প্রকল্পের আওতায় নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি’র উদ্যোগে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের ৫০০ কারুশিল্পী গ্রামাঞ্চলে নিজ উৎপাদন কেন্দ্রে বসে বিভিন্ন বিষয়ে যেমন, হাতে কলমে হাতে সেলাই, পটারি, বাস্কেটরি, বাঁশবেত, বটনীপাটি তৈরী প্রশিক্ষণ গ্রহণ করছেন। এসকল উৎপাদন কেন্দ্র থেকে উৎপাদিত পণ্য স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার উপযোগী করে গড়ে তোলা এবং সাথে সাথে কারুশিল্পীদের জীবনমান উন্নয়ন এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। বৃহত্তর নোয়াখালীর সংগঠিত যে কোন আগ্রহী কারুপণ্য উদ্যোক্তা আগ্রহী হলে এনআরডিএস এর সাথে যোগাযোগের মাধ্যমে তার পণ্য উন্নয়ন সেবা গ্রহণ করতে পারেন। কর্মশালায় মূল সহায়কের ভূমিকায় ছিলেন বিশিষ্ট ডিজাইনার জনাব চন্দ্র শেখর সাহা।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.