সর্বশেষ

নোয়াখালীতে শেষ হলো বাংলাদেশ কৃষি ক্যাম্প ২০১০


খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বাড়াতে আমাদের সামগ্রিক কৃষি সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করতে হবে; বাংলাদেশ কৃষি ক্যাম্প আমাদের সে ধারণাকে আরো জোরদার করেছে এবং কমিউনিটিতে আমি এ বিষয়ে অনেক কাজ করতে পারবো। কথাগুলো বলেন বাংলাদেশ কৃষি ক্যাম্পে অংশগ্রহণকারী মালা আক্তার।  
উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে গতকাল সন্ধ্যায় তিনব্যাপী বাংলাদেশ কৃষি ক্যাম্পের সমাপ্তি হয়েছে। ৬ থেকে ৮ মে নোয়াখালী বিআরডিবি মিলনায়তনে এ ক্যাম্পের আয়োজন করে পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এবং গ্রামীণ জীবনযাত্রার স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান সিএসআরএল। ক্যাম্পে দেশের ৬০ টি জেলা এবং ১০টি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০ জন তরুণ অংশগ্রহণ করেন। 

ক্যাম্পে অংশগ্রহণকারীরা কৃষি উপকরণ, কৃষি প্রযুক্তি, কৃষিতে আন্তর্জাতিক অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানসমূহের ভূমিকা, সাধারণ সম্পদে প্রবেশাধিকার, কৃষি স¤প্রসারণ সেবা, কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও বাজার অভিগম্যতা, কৃষিপ্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য, জনকেন্দ্রিক অধিপরামর্শ-সহ বাংলাদেশের কৃষি বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। এছাড়া ক্যাম্পে কৃষকের জীবনঘনিষ্ট নাটক, বাউলগানের আসর ও পিঠাপুলি প্রদর্শনের আয়োজন করা হয়। 

ক্যাম্পের বিভিন্ন সেশনে উপস্থিত ছিলেন অক্সফামের পলিসি ও অ্যাডভোকেসি ম্যানেজার জিয়াউল হক মুক্তা, কোর্ডিনেটর খালিদ হোসেন. গবেষক পাভেল পার্থ এবং প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.