সর্বশেষ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় নোয়াখালীর দুর্গম চরাঞ্চলের শিশুদের অনন্য রেকর্ড


।। আবু নাছের মঞ্জু ।।
সরকারি সুযোগ সুবিধার অপর্যাপ্ততা ধাবিয়ে রাখতে পারেনি নোয়াখালীর দুর্গম চরাঞ্চলের হতদরিদ্র পরিবারের শিশুদের। এসব এলাকায় কোন সরকারি প্রাথমিক বিদ্যালয় না থাকলেও সুবিধা বঞ্চিত এ শিশুরাই প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষায় শতভাগ পাসের অনন্য রেকর্ড সৃষ্টি করেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষায় নোয়াখালী জেলায় পাশের হার ৮৮ ভাগ। সেখানে দুর্গম চর এলাকায় বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা শতভাগ পাসের রেকর্ড সৃষ্টি করতে পেরেছে। লক্ষনীয় বিষয় হচ্ছে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বেশিরভাগই সাধারণ কৃষক পরিবারের সন্তান। যাদের বেশিরভাগই অন্যের আর্থিক সহায়তায় পড়ালেখা করতে হচ্ছে।
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় নোয়াখালীর উপকূলীয় দক্ষিণ চরাঞ্চলের সোন্দলপুর ইউনিয়নের পূর্ব নবগ্রাম বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, জগদানন্দ বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, চরওয়াপদা ইউনিয়নের দক্ষিণ চরকাজী মোখলেস বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও জাপান বাংলা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শতভাগ পাসের রেকর্ডসহ ৭জন শিক্ষার্থী সরকারী বৃত্তি লাভ করে। এরমধ্যে নবগ্রাম বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩জন শিক্ষার্থী ট্যালেন্টপুলে ও ৩জন সাধারণ গ্রেডে এবং জগদানন্দ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১জন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি লাভ করে। পূর্ব নবগ্রাম বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এর ৬ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ৩জন ট্যালেন্টপুলে এবং বাকী ৩জন সাধারন গ্রেডে বৃত্তি পেয়েছে। ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্তরা হলো মেরিনা আক্তার, ফারুক হোসেন ও জায়েদ হোসেন। সাধারন গ্রেডে বৃত্তি প্রাপ্তরা হলো আকলিমা, রহমান ও ফয়সল। জগদানন্দ কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী রুপিয়া পেয়েছে সাধারন গ্রেডে বৃত্তি । পূর্ব নবগ্রাম কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়, জগদানন্দ কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ও জাপান বাংলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০০৯ সালের পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় ৫০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে প্রত্যেকেই পাস করে। পূর্ব নবগ্রাম কমিউনিটি প্রাথমিক বিদ্যায়ের ২৫ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ২১ জন প্রথম বিভাগে উত্তীর্ণ হয়।
প্রসঙ্গত: নোয়াখালী চরাঞ্চলে সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ৫ বছর পূর্বে বেসরকারী উন্নয়ন সংস্থা এনআরডিএস এ সহযোগীতায় জনউদ্যোগে সোন্দলপুর ইউনিয়নে পূর্ব নবগ্রাম কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়, জগদানন্দ কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় এবং চরওয়াপদা ইউনিয়নে দক্ষিণ চরকাজী মোখলেস কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ও জাপান বাংলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে মানসম্মত শিক্ষার মাধ্যমে বিদ্যালয়গুলো ব্যাপক সুনাম অর্জন করে।

লোকসংবাদ | Loksangbad | The First Bangla Online Newspaper from Noakhali সাজসজ্জা করেছেন মুকুল | কপিরাইট © ২০১৫ | লোকসংবাদ | ব্লগার

Bim থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.